শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

সালামি নিয়ে বন্ধুদের সাথে প্রতিযোগিতা চলতো : এড. সাখাওয়াত

প্রকাশিত: ২ জুন ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪)  আর মাত্র কয়েকদিন পর মুসলমান ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব ঈদুল ফিতর উদযাপন শুরু। ঈদ মানেই অন্য রকম এক মিলন মেলা। শত ব্যস্ততার মাঝে ঈদ উৎসবের কমতি নেই। রাস্তাঘাট, মার্কেটগুলোতে কিংবা বাড়িতে ঈদের জৌলুশ চোখে পড়ে। আর এই ঈদকে উদযাপন নিয়ে যুগের চিন্তা ২৪’র ঈদ আড্ডায় দেয়া এক সাক্ষাৎকারে কিছু কথা বলেছেন মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। সাক্ষাৎকারটি নিয়েছেন সেলিম চৌধুরী। 

 

ঈদ প্রস্তুতি নিয়ে এড.সাখাওয়াত হোসেন খান বলেন, ঈদ সব ভেদাভেদ ভুলে ভ্রাতৃত্বের বন্ধনে মিলিত হওয়ার দিন। এবারের ঈদ প্রতিবারের মত এবারও নারায়ণগঞ্জের বাড়িতেই পরিবারের সকলের সাথে  উদযাপন করবো। ঈদে মূল লক্ষ্য থাকবে ঈদের নামাজের পর থেকে আগত নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় । 

 

ঈদের কেনাকাটার প্রসঙ্গে সাখাওয়াত বলেন, রোজার প্রথমে একশত ভাগ ঈদকে কেন্দ্র করে মার্কেট করা হয়ে গিয়েছে আর এ দায়িত্বের ভার থাকে আমার অর্ধাঙ্গিনীর উপর। ২৪ বছর আগে আমার বাবা মারা যান, পচাত্তরের বেশী বয়সী আমার মা, আমার তিন ভাই ও দুইবোন সহ পরিবারের সদস্যদের নিয়ে ঈদের দিন মধুর সময় কাটে ।

 

ছোটবেলার ঈদ আর বর্তমানে ঈদ উদযাপনের মধ্যে অনেক পার্থক্য বলে মনে করেন সাখাওয়াত হোসেন খান। তিনি বলেন, ছোটবেলায়  পাড়া/মহল্লায় ঈদের দিন কাবাডি, নৌকাবাইচ এর মতো অনুষ্ঠানের আয়োজন করা হতো যা এখন আর সে ধরণের আয়োজন চোখে পড়ে না।

 

ঈদ সালামির মজার স্মৃতিচারণ করে আইনজীবী সমিতির সাবেক এই সভাপতি বরেন, ছোটবেলায় বাল্যবন্ধুদের সাথে প্রতিযোগিতা হতো কার সালামি কত বেশি পরিমাণ পাওয়া নিয়ে। আমি বরাবরই এগিয়ে থাকতাম, সালামির জমানো টাকা নিয়ে ঈদের পরের দিন বিভিন্ন স্থানে বন্ধুরা মিলে ঘুরতে বেড়িয়ে পড়তাম, সে সকল স্মৃতিগুলো মনে করে এখনও পুলকিত হই।

 

এবারের ঈদ উদযাপন স্বস্তিহীন ও নিরাপদে কাটবে বলে জানান সাখাওয়াত।  তিনি বলেন, দেশে আজ সুশাসন নাই, অনির্বাচিত সরকারের অধীনে থাকা বর্তমান অর্থনীতি ভঙ্গুর প্রায়, বেকারত্বের পরিমাণ এতই প্রকট যে কয়দিন পর আসন্ন ঈদের কোন প্রস্তুতি লক্ষ করা যাচ্ছে না, অসংখ্য নেতাকর্মী এখনও জেল হাজতে, অনেকে একাধিক মামলায় জামিন হাজিরা দিতে দিতে দিশেহারা, জামিনের প্রাপক হয়েও তিনবারের সাবেক প্রধানমন্ত্রী ও আমাদের নেত্রী জামিন পাচ্ছেন না। আইনের সুশাসন নাই, বেকারত্ব দিন দিন বেড়েই চলেছে, হত্যা গুম থেমে নেই।                                                                                          
শুভানুধ্যায়ীসহ নারায়নগঞ্জবাসীকে পবিত্র ঈদুল ফিতরের অগ্রীম শুভেচ্ছা জানিয়ে সাখাওয়াত হোসেন খান বলেন,সবাই প্রত্যেকের পরিবার নিয়ে ঈদ সুন্দরভাবে উদযাপন করুক, সবার ঈদ আনন্দে কাটুক এই কামনা করি, সবাইকে ঈদের শুভেচ্ছা।

এই বিভাগের আরো খবর