মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০   চৈত্র ২৩ ১৪২৬   ১৩ শা'বান ১৪৪১

সর্বক্ষেত্রের শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে : পলাশ

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২০  

যুগের চিন্তা রিপোর্ট : শুধু আরএমজি সেক্টর নয়, সর্বক্ষেত্রের শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার প্রস্তাব উত্থাপন করেছেন ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্ট ওয়াকার্সের সভাপতি কাউসার আহম্মেদ পলাশ।


বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) হবিগঞ্জের দ্যা প্যালেস রিসোর্টে ‘পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক পরিকল্পনা’ চূড়ান্তকরণ কর্মশলায় এ প্রস্তাব রাখেন তিনি। সকাল দশটা থেকে বিকেল চারটা পর্যন্ত এই কর্মশালাটি হয়।


এই কর্মশলায় প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান। মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজমের সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন, সাংসদ সামসুন্নাহার ভূঁইয়া, আইএলও প্রতিনিধি কান্ট্রি ডিরেক্টর তুমু প্রমুখ।


কর্মশালায় ‘পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক পরিকল্পনা’ এর উপর রিপোর্ট পেশ করেন সাবেক অতিরিক্ত সচিব আশরাফ শামীম। তিনি ইনফরমাল সেক্টগুলোর শ্রমিক নিরাপত্তার বিষয়ে জোরদার করেন।


কাউসার আহম্মেদ পলাশ এই রিপোর্টের রেশ ধরে বলেন, শুধু কয়েকটি সেক্টর নয়। সর্বক্ষেত্রে শ্রমিকদের নিরাপত্তা হুমকির মুখে। সে হোক গার্মেন্ট সেক্টর, লোড-আনলোড সেক্টর, পরিবহন, নির্মাণ শ্রমিক, রি-রোলিং মিল শ্রমিকদের পেশাগত ও স্বাস্থ্য নিরাপত্তা নেই। তাই শ্রমিকদের নিরাপত্তার স্বার্থে সর্বক্ষেত্রের শ্রমিকদের নিরাপত্তার বিষয়টাও দেখতে হবে।


এছাড়াও শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয় নিয়ে এই কর্মশালার আয়োজন করায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ও আএলও’র প্রতি সমস্ত শ্রমিকদের পক্ষে কাউসার আহম্মেদ পলাশ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

এই বিভাগের আরো খবর