শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৫ রবিউস সানি ১৪৪১

শিশু কিশোরদের মেধা বিকাশে সংস্কৃতির চর্চা বাড়াতে হবে:নাহিদা বারিক

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা নাহিদা বারিক বলেছেন,  শুধুমাত্র পুঁথিগত বিদ্যা কিংবা জিপিএ-৫পেয়ে একজন শিক্ষার্থীর মেধা বিকাশ সম্ভব হবে না। তিনি বলেন আমাদের শিশু কিশোরদের মেধা বিকাশের জন্য শিক্ষার পাশাপাশি সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে চর্চা বাড়াতে হবে। 


আমাদের চারুকলা এবং হস্তশিল্প অত্যান্ত সমৃদ্ধশালী। এ ক্ষেত্রে শিশু কিশোরদের চর্চা বাড়ানোর উপর গুরুত্ব প্রদান করে নাহিদা বারিক বলেন প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে যদি আমরা শিশু কিশোরদের মধ্যে সাহিত্য, সংস্কৃতি, চারুকলা, হস্তশিল্প ,আবৃত্তি ও নৃত্যের চর্চা বাড়াতে পারি তাহলে একজন শিশুর মেধা-মননের বিকাশ ঘটবে এবং এ শিশুটি একজন সংস্কৃতিবান মানুষ হিসেবে গড়ে উঠবে। 


সোমবার (২ ডিসেম্বর) দুপুরে নারায়নগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের প্রাথমিক শাখার শিক্ষার্থীদের সাতদিন ব্যাপী শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন। 


এ সময় তিনি শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজনের প্রশংসা করে বলেন প্রতিটি স্কুলে যদি এধরনের আয়োজন করা হয় তাহলে কোমলমতি শিশুদের মনের মধ্যে লুকিয়ে থাকা সুপ্ত প্রতিভার বিকাশ ঘটবে। তিনি অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের নারায়নগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের অনুকরনে শিল্পকর্ম প্রদর্শণীর আয়োজন করার আহবান জানান।


নারায়নগঞ্জ হাই স্কুল এন্ড কলেজ পরিচালনা পরিষদের সভাপতি চন্দন শীলের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিচালনা পরিসদের সদস্য আবদুস সালাম, ওয়াহিদ সাদত বাবু, সরকার আলম, দেলোয়ারা বেগম মায়া, প্রধান শিক্ষক কমল কান্তি সাহা, শিফট ইনচার্জ কামরুল ইসলাম ও সানোয়ারা বেগম। সাতদিন ব্যাপী এ শিল্পকর্ম প্রদর্শনীতে শিশু শ্রেনী তেকে চতুর্থ শ্রেণী পর্যন্ত প্রায় চারশ শিক্ষার্থীর বিভিন্ন শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।
 

এই বিভাগের আরো খবর