শনিবার   ০৪ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১০ শা'বান ১৪৪১

লেখক যখন হাজির

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ) : নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে ‘লেখক যখন হাজির’ শিরোনামে প্রথম আলো বন্ধুসভা নারায়ণগঞ্জের উদ্যোগে পাঠচক্র ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 


শুক্রবার (২১ ফেব্রয়ারি) সকাল সাড়ে ১০টায় শহরের এসকে রোডের বন্ধুসভার কার্যালয়ে এ পাঠচক্র ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এর আগে সকাল ৮ টায় প্রেসক্লাবের সামনে উপস্থিত হয়ে প্রভাত ফেরিতে অংশগ্রহণ করে চাষাড়া শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হবে।


এবারের পাঠচক্রে বই নির্ধারণ করা হয়েছে সংস্কৃতিজন ও প্রাবন্ধিক রফিউর রাব্বির ‘নারায়ণগঞ্জে ভাষা আন্দোলন’। পাঠচক্রে উপস্থিত থেকে ‘নারায়ণগঞ্জে ভাষা আন্দোলন’ নিয়ে আলোচনা করবেন তিনি। এসময় পাঠকের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেবেন রফিউর রাব্বি।


সংগঠনের সাধারণ সম্পাদক উজ্জ্বল উচ্ছ্বাস এ তথ্য নিশ্চিত করে জানান, আমরা বন্ধুসভার সদস্যরা প্রতি মাসে একটি বই পড়ার কর্মসূচি আমাদের বার্ষিক পরিকল্পনায় অর্ন্তভুক্ত করেছি। এর অংশ হিসেবে আমরা ভাষার মাসে নারায়ণগঞ্জের ভাষা আন্দোলন সর্ম্পকে জানার জন্য আমদের সংগঠনের উপদেষ্টা ও সংস্কৃতিজন রফিউর রাব্বির ‘নারায়ণগঞ্জে ভাষা আন্দোলন’ বইটি নির্ধারণ করেছি। আগামী মাসে রনজিত কুমারের ‘মুক্তিযুদ্ধে কিশোর ইতিহাস, নারায়ণগঞ্জ’ বইটি পাঠ করবো। 


তিনি জানান, গত মাসে (জানুয়ারি) আমরা জহির রায়হানের ‘শেষ বিকেলের মেয়ে’ উপন্যাসটি পাঠ করেছিলাম। পরে এটি নিয়ে আমাদের পাঠচক্র অনুষ্ঠিত হয়েছে। পাঠচক্রে উপন্যাসের বিষয়ে আমাদের এক এক জন বন্ধু এক এক রকম অনুভূতি বা ধারণা ব্যক্ত করেছেন। আমরা সবার সাথে তা বিনিময় করেছি। খুব প্রাণবন্ত আলোচনা হয়েছে। অনেক নতুন বিষয় আমরা জেনেছি বা বুঝেছি, যা আমদের আগে অতটা ধারণা বা জানা ছিলনা।


‘একটি বই পাঠ করলে ভিন্ন ভিন্ন পাঠকের ভিতর থেকে ভিন্ন রকম অনুভূতি বা ধারণা জন্ম হয়। ‘শেষ বিকেলের মেয়ে’ পাঠ করে আমরা এর বিভিন্ন চরিত্র ও নামকরণ সম্পর্কে বিশদ আলোচনা করেছিলাম। সবার ধারণা বা অনুভূতিগুলো যখন একসাথে হয়ে যায় তখন এ বিষয় সম্পর্কে জ্ঞান বহুগুণ সমৃদ্ধ হয়। এ উপন্যাস সম্পর্কে আমাদের বিশদ ধারণা অর্জন হয়েছে। তাই এবারের পাঠচক্রেও আমরা নারায়ণগঞ্জের ভাষা আন্দোলন সম্পর্কে বিস্তারিত জানতে পারবো।, ঠিক এমনটাই বলছিলেন, নারায়ণগঞ্জ বন্ধুসভার পাঠাগার সম্পাদক সিফাত হাছান সুমাইয়া।


প্রভাত ফেরি, পাঠচক্র ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বন্ধুসভার সকল সদস্যসহ সমমনা সকলকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন সংগঠনের পাঠচক্র সম্পাদক কিন্নরী বহতা।

এই বিভাগের আরো খবর