রোববার   ২৬ জানুয়ারি ২০২০   মাঘ ১৩ ১৪২৬   ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১

রূপগঞ্জে মহাসড়কের দুই পাশ দখল করে চলছে বাণিজ্য

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

রূপগঞ্জ (যুগের চিন্তা ২৪) : ঢাকা সিলেট মহাসড়কের গাউছিয়া এলাকায় সড়কের দুই পাশে ফুটপাত দখল করে আবারও চলছে বাণিজ্য। কাঁচা বাজার, লেগুনা স্ট্যান্ড, বেবি স্ট্যান্ড, অটোরিকশা স্ট্যান্ডসহ নানান ব্যবসা চলছে ফুটপাত দখল করে। 


কিছুদিন আগে প্রশাসন কর্তৃক ফুটপাত উচ্ছেদ করলেও আবার নতুন করে দখল হচ্ছে ফুটপাত। কাদের ইশারায় ফুটপাত দখল হয়ে যায় এ নিয়েই জনগণের নানান প্রশ্ন। এভাবে মহাসড়ক দখল করায় ভোগান্তির শিকার হচ্ছে সাধারণ মানুষ।ফুটপাত দখল করে ব্যবসা চালানো হচ্ছে তাতে করে সাধারণ মানুষের হাঁটাচলায় মারাত্মকভাবে সমস্যার সৃষ্টি হচ্ছে।অনেকে রাস্তার উপর দোকান পেতে করছেন ব্যবসা। 


নাম প্রকাশে অনিচ্ছুক কাঁচা বাজারের এক দোকানদার বলেন, প্রতিদিন ২০০ থেকে ৩০০ টাকা চাঁদা দিয়ে তাদের ব্যবসা চালাতে হয়। লেগুনা স্ট্যান্ড, বেবি স্ট্যান্ড, অটোরিকশা স্ট্যান্ডসহ সব জায়গায় চলছে এই বাণিজ্য। দৈনিক কিংবা মাসিক মাশোয়ারা নিয়ে কে বা কারা এই ফুটপাত দখল করে বাণিজ্য করছে? 


এতে বেরিয়ে আসছে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীসহ প্রশাসনের বিভিন্ন ব্যক্তির নাম।সাধারণ মানুষরে দাবি সত্যিকারভাবে কোনদিন কি বন্ধ হবে এই ফুটপাত দখল? আসবে কি পথচারীদের চলাচলের নিরাপত্তা? একই প্রশ্ন এখন সকলের।


এই ব্যাপারে লেগুনা স্ট্যান্ডের ড্রাইবার সফিকুল বলেন, আমরা অনেক ধার দেনা করে লেগুনা গাড়ি কিনেছি, কিন্তু তার পরও প্রতিদিন চাঁদা দিয়ে গাড়ি চালাই, চাঁদা কম হলে চলে নেতা ও পুলিশের হয়রানি। স্ট্যান্ডের ব্যাপারে আমাদের সুপারভাইজার ও নেতারা বলতে পারবে। আমরা কিছু জানি না।


এ বিষয়ে প্রশাসনের হাত নেই বলে জানান এক কর্মকর্তা। এখানে যে ফুটপাত বসছে সবই স্থানীয় নেতা কর্মীরা বসিয়েছেন। আমাদের করার কিছুই নেই। 

এই বিভাগের আরো খবর