রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

মেসির ছোঁয়ায় বার্সেলোনার সাফল্য

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৯  

ডেস্করিপোর্ট (যুগের চিন্তা ২৪) : চোটে পড়ে মৌসুমের শুরুর দিকের বেশ কয়েকটা ম্যাচ খেলতে পারেননি লিওনেল মেসি। মেসিকে না পেয়ে বার্সাও যেন নিজেদের হারিয়ে খুঁজছিল। সুয়ারেজ, গ্রিজমান, ডেম্বেলে রা প্রত্যাশিত পয়েন্ট এনে দিতে পারছিলেন না। কিন্তু মেসি আসার পর থেকেই সব যেন কীভাবে ভোজবাজির মতো পালটে গেছে! খোঁড়াতে খোঁড়াতে লিগ শুরু করা সেই বার্সাই মেসি আসার পর এখন লিগের শীর্ষে।


লিগে এবারে বার্সার শুরুটা একদমই ভালো হয়নি। প্রথম ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের সঙ্গে হার দিয়ে শুরু করা বার্সা কিছুদিন পর হেরেছে গ্রানাডার সঙ্গেও। মাঝে এক ম্যাচ ড্র করেছে ওসাসুনার সঙ্গে। এই অবস্থার কারণ কী ছিল? ওই যে, মেসি নেই!


চোটের কারণে এবার মৌসুমের শুরু থেকে বার্সেলোনার হয়ে মাঠে নামতে পারেননি আর্জেন্টিনার এ জাদুকর। ফলে বার্সেলোনাও পয়েন্ট হারিয়েছে নিয়মিত। ওদিকে চ্যাম্পিয়নস লিগেও একই দশা। ডর্টমুন্ডের সঙ্গে কোনো রকমে ড্র নিয়েই মাঠ ছাড়ে বার্সা। 

 

মেসিকে ছাড়া সুয়ারেজ, ডেম্বেলেরাও ছিলেন নিষ্প্রভ। দলে নতুন আসা স্ট্রাইকার আতোয়াঁ গ্রিজমানও দলকে প্রত্যাশিত ফলাফল এনে দিতে পারেননি। উপায়ন্তর না দেখে ১৬ বছর বয়সী আনসুমানে ফাতিকে মাঠে নামাতে হয়েছে। মেসিকে ছাড়া বার্সেলোনা পড়ে ছিল লিগ টেবিলের সাত নম্বর অবস্থানে। পয়েন্ট ছিল মাত্র দশ। এভাবে কি চলে? চলে না।


সবাই তাই অপেক্ষায় ছিলেন মেসির ফেরার। সেই মেসি ফিরলেন। কী দুর্দান্তভাবেই না ফিরলেন! মেসির ফিরে আসার পর থেকে বার্সেলোনাও যেন হাঁপ ছেড়ে বাঁচল। যে মেসি আসার আগে প্রতি ম্যাচে বার্সেলোনা ১.৪ পয়েন্ট করে পাচ্ছিল, মেসি আসার পর পরের তিনটা ম্যাচ অনায়াসে জিতল তারা। 
অর্থাৎ মেসিকে নিয়ে পরের তিন ম্যাচের প্রত্যেকটিতে পূর্ণ তিন পয়েন্ট করে মোট নয় পয়েন্ট পেয়েছে বার্সেলোনা। আগের সাত ম্যাচের চেয়ে যা গড়ে ১.৬ পয়েন্ট করে বেশি। সে তিন ম্যাচের দুটিতে আবার মেসি নিজেই গোল করেছেন।

 

মেসিময় বার্সেলোনার সাম্প্রতিক 'শিকার' হলো এইবার। লিওনেল মেসি, আঁতোয়া গ্রিজমান ও লুইস সুয়ারেজের গোলে এইবারের মাঠ থেকে ৩-০ ব্যবধানের জয় নিয়ে ফিরেছে বার্সেলোনা। এ মৌসুমে প্রথমবারের মতো লিগের শীর্ষে উঠেছে বার্সেলোনা। ১৩ মিনিটেই এইবার রক্ষণের এক ভুল কাজে লাগিয়ে দলকে এগিয়ে দিয়েছেন গ্রিজমান। 

 

দ্বিতীয়ার্ধে ৯ মিনিটের মধ্যে দুই গোল করে ম্যাচের নিষ্পত্তি করে দিয়েছেন মেসি ও সুয়ারেজ। এ জয়ে ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে বার্সেলোনা। পরে মায়োর্কার মাঠ থেকে জয় নিয়ে ফিরতে পারেনি রিয়াল মাদ্রিদ, জিতলে শীর্ষস্থান ফিরে পেত তারা। তাই শীর্ষস্থানে এখন বার্সেলোনার একচ্ছত্র আধিপত্য। আর এই আধিপত্যের পেছনে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়টারই ভূমিকা বেশি।

এই বিভাগের আরো খবর