সোমবার   ২২ জুলাই ২০১৯   শ্রাবণ ৭ ১৪২৬   ১৯ জ্বিলকদ ১৪৪০

মিঠুন-মুশফিককে হারিয়ে এখন বিপদে বাংলাদেশ

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৮  

খেলাধূলা ডেস্ক (যুগের চিন্তা ২৪) : আবওর দারুণ ব্যাটিং বিপর্যয়। ভারতের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে একের পর এক উইকেট হারাচ্ছে বাংলাদেশ। ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজাকে খেলতেই পারছে না বাংলাদেশের ব্যাটসম্যানরা। এখনও পর্যন্ত ৩ উইকেট নিয়েছেন তিনি। তার ঘূর্ণি তোপে ৬৫ রান না তুলতেই ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ।

৪৩ রানে ৩ উইকেট হারানোর পর মুশফিক আর মোহাম্মদ মিঠুন মিলে চেষ্টা করছিলেন একটা জুটি গড়ে দলকে ভারো অবস্থানে পৌঁছে দেয়ার। কিন্তু এই জুটিতে ১৮ রান ওঠার পর জাদেজার এক ডেলিভারিতে বিতর্কিতভাবে আউট হয়ে যান মোহাম্মদ মিঠুন। তার বলে ব্যাট প্যাড হওয়ার পরও এলবিডব্লিউ আউট দেয়া হলো। ৬০ রানে পতন ঘটে চতুর্থ উইকেটের।
 
মুশফিকুর রহীমের ওপরই ছিল সব আশা-ভরসা। কিন্তু শেষ পর্যন্ত তিনিও হতাশ করলেন। রবীন্দ্র জাদেজার বলে সুইপ শট খেলতে গিয়ে শর্ট থার্ডম্যানে ক্যাচ দিয়ে বসলেন ইয়ুজবেন্দ্র চাহালের হাতে। ফলে মাত্র ২১ রান করেই ফিরতে হলো মুশফিককে। বাংলাদেশও পড়লো দারুণ বিপর্যয়ের মধ্যে।

এ রিপোর্ট লেখার সময় বাংলাদেশের রান ২০.৩ ওভারে ৫ উইকেট হারিয়ে ৭১। ৭ রান নিয়ে ব্যাট করছেন মাহমুদউল্লাহ রিয়াম। কোনো রান না নিয়ে তার সঙ্গী মোসাদ্দেক হোসেন সৈকত।

এরআগে রবীন্দ্র জাদেজাকে পরপর দুটি বাউন্ডারি মেরে পরের বলেই আউট হয়েছিলেন সাকিব আল হাসান। ইনিংসের ১০ম ওভারে, রবীন্দ্র জাদেজার (১ম ওভার) বলটিও ছিল মারার মত। কিন্তু সেটি যে একটি ফাঁদ, সেটাই বুঝতে পারলেন না সাকিব। আগের ডেলিভারির মতই ব্যাটিং করতে চাইলেন। 

কিন্তু বলটা ছিল কিছুটা ভিন্ন প্রকৃতির। আউটসাইড অফের। কিছুটা সুইংও করেছিল। যে কারণে সরাসরি সুইপ শট খেলতে গেলেও বল উঠে গিয়েছিলো স্কয়ার লেগে। সেখানে দাঁড়ানো শিখর ধাওয়ানের ক্যাচটি নিতে কোনো বেগ পেতে হলো না। বাংলাদেশের বিপর্যয় বাড়িয়ে দিয়ে উইকেট বিলিয়ে এলেন সাকিব আল হাসান। ১২ বলে ১৭ রান করে ফিরে গেলেন সাকিব আল হাসান। ৪৩ রানে পড়লো তৃতীয় উইকেট।

টানা ব্যর্থতার মধ্যেই রয়েছেন বাংলাদেশের ওপেনার লিটন কুমার দাস। শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং সর্বশেষ ভারতের বিপক্ষেও দিলেন ব্যর্থতার পরিচয়। শ্রীলঙ্কার বিপক্ষে তিনি আউট হয়েছিলেন কোনো রান না করেই। দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে করলেন ৬ রান। ভারতের বিপক্ষে তার উন্নতি হলো মাত্র ১ রান। আজ তিনি ফিরলেন ৭ রান করে।

বলা যায় উইকেটটাই বিলিয়ে দিয়ে এলেন লিটন। আগের ম্যাচেও ঠিক একইভাবে আফগান পেসার আফতাব আলমের বলে লেগ বিফোর হয়ে ফিরে গিয়েছিলেন। এবার ভারতের বিপক্ষে রীতিমত উইকেট বিলিয়ে দিয়ে ফিরলেন লিটন। ভুবনেশ্বর কুমারের বলটা একটু বাউন্স হয়ে এসেছিল। লিটন সেটাকে করলেন পুল। আকাশে তুলে দিলেন বলটা। অবশেষে সেটা গিয়ে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে গিয়ে সোজা পড়লো কেদার যাদবের হাতে।

পরের ওভারেই স্লিপে ক্যাচ দিয়ে ফিরে গেলেন আরেক ওপেনার নাজমুল হোসেন শান্ত। অভিষেকের পর দ্বিতীয় ম্যাচেও রীতিমত ব্যর্থতার পরিচয় দিলেন তিনি। তামিম ইকবালের ইনজুরির কারণে সুযোগ পেয়ে সেটাকে কাজেই লাগাতে পারলেন না শান্ত। প্রমাণ করতে পারলেন না, তিনি আগামীর তারকা হতে পারেন। ১৬ রানে পড়লো বাংলাদেশের দুই উইকেট।
 

এই বিভাগের আরো খবর