শনিবার   ৩০ মে ২০২০   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭   ০৭ শাওয়াল ১৪৪১

মানবিক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম

সোনারগাঁ প্রতিনিধি 

প্রকাশিত: ২১ মে ২০২০  

জনকল্যাণে ও বৈশি^ক মহামারী করোনা প্রতিরোধে, দলীয়ভাবে রাজনৈতিক বিভিন্ন কর্মসূচিতে নিরলস পরিশ্রম ও মাঠ পর্যায়ে সক্রিয় ভূমিকায় তৎপর, সেবাখাতে সার্বক্ষনিক ভাবে দায়িত্ব পালন করে একের পর এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে মানবিকতায় আলোচনার শীর্ষে রয়েছেন সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের যুগ্ন আহবায়ক ও পিরোজপুর ইউনিয়ণ পরিষদ চেয়ারম্যান ও মেঘনা শিল্পনগরী স্কুল এন্ড কলেজের সভাপতি আলহাজ¦ ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম।

 

বিগত সময় থেকে শুরু করে অদ্যবদি তার কর্ম তৎপরতায় পিরোজপুর তথা সোনারগাঁয়ে সর্বজন নন্দিত মানবিক চেয়ারম্যান হিসেবে খ্যাত ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম।

 

সাম্প্রতিককালে করোনা ভাইরাসের প্রার্দূভাব শুরু হওয়ার পর থেকে দেশের এই ক্রান্তিলগ্নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার বাস্তবায়নের লক্ষে দিনরাত অবিরত বিরামহীন ভাবে পিরোজপুর ইউনিয়ণ তথা সোনারগাঁ উপজেলার বিভিন্নস্থানে নানান শ্রেণি পেশার ৩০ হাজার মানুষের পাশে দাড়িয়ে সরকারী ত্রান সহায়তার পাশাপাশি তার নিজ উদ্যোগে রেকর্ড পরিমান গরীব, অসহায় পরিবারের মাঝে নগদ অর্থ প্রদানসহ ও খাদ্য সামগ্রী বিতরন করেছেন তিনি।

 

তাছাড়া রাজনৈতিক জীবনের শুরু থেকে রাজনৈতিক তৎপরতার পাশাপাশি মানব সেবার লক্ষে অদ্যবদি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা, এতিমখানা, কবরস্থান, ধর্মীয় অনুষ্ঠান ওয়াজ মাহফিল, সাংস্কৃতিক অঙ্গন ও ক্রিয়াঙ্গনে খেলাধুলাসহ সব ক্ষেত্রেই তার দান, অনুদান, অবদান মানুষের জন্য অনুকরনীয়। সেজন্য মানবিক চেয়ারম্যান হিসেবে আখ্যায়িত হয়েছেন তিনি।


মহামারী করোনা পরিস্থিতি মোকাবেলায় ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমের কর্ম তৎপরতার উল্লেখযোগ্য, শুরুতেই তিনি নিজ উদ্যোগে পিরোজপুর ইউনিয়নের বাসিন্দাদের সুরক্ষায় ও সচেতনতার লক্ষে মাইকিং করে করোনা প্রতিরোধে করুনীয় বার্তা, ব্যানার, ফেষ্টুন, লিফলেট বিতরন করে সামাজিক দূরত্ব বজায় রেখে মানুষকে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন। পরে ইউপি সদস্য ও তার কর্মীসমর্থকদের মাধ্যমে ইউনিয়নের বিভিন্ন গ্রামের পাড়া মহল্লায় মাস্ক বিতরন ও হাত ধোয়া কর্মসূচির উদ্বোধন করেন।

 

সরকারী নির্দেশনায় করোনা ভাইরাস প্রতিরোধে ইউনিয়ণ পরিষদ কার্যালয়ে জরুরি ভিত্তিতে সভা ডেকে ইউপি সদস্য ও কর্মীসমর্থকদের সঙ্গে নিয়ে ২৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে বাজার মনিটরিং, গণজমায়েত নিষিদ্ধ, বিদেশ ফেরত ব্যক্তিদের বিষয়ে তদারকি,  জনদূর্ভোগ লাঘব করার বিভিন্ন প্রস্তুতি নিয়ে এখনো জনসেবায় মাঠে সক্রিয় অবস্থানে রয়েছেন।

 

তাছাড়া  মাঠ পর্যায়ে কর্তব্যরত স্থানীয় গ্রাম পুলিশদের স্বাস্থ্য সুরক্ষায় মাস্ক ও স্যানেটাইজার প্রদান করেন। বিগত ২৬ শে মার্চ থেকে দেশের সকল গণপরিবহন বন্ধ থাকায় ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ কর্মহীন হয়ে পড়ায় গৃহবন্ধি মানুষের ঘরে খাবার পৌচ্ছে দেওয়ার জন্য হটলাইন ভিত্তিক জরুরী সেবা চালু করে, ঘরে থাকুন খাবার পৌচ্ছে দিব আমরা, নিরলসভাবে এই সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তিনি।

 

সরকারী ব্যবস্থাপনায় ১৩ দফায় ৩৫৩১ জন অসহায় কর্মহীন মানুষের মাঝে ত্রান বিতরনের পাশাপাশি নিজেস্ব অর্থায়নে পিরোজপুর ইউনিয়ণ তথা সোনারগাঁ উপজেলার প্রায় ৩০ হাজার অসহায় পরিবারের মাঝে খাদ্য সামগ্রী পৌছে দিয়েছেন। ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমের কর্ম তৎপরতায় নাগরিক সুবিধা বঞ্চিত তৃতীয় লিঙ্গ (হিজড়া) ও বেদে সম্প্রদায়ের লোকজন কয়েক দফা ত্রান সহায়তা ও নগদ অর্থ সহায়তা পেয়েছেন।

 

এছাড়া তিনি মসজিদের ইমাম, মুয়াজ্জিন, হকার, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দপ্তরি কামপ্রহরী ও প্রতিবন্ধিদের মাঝেও খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরন করেন। সাধারন মানুষের পাশাপাশি সোনারগাঁ উপজেলা প্রশাসনে কর্তব্যরত পুলিশ সদস্য, চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী, গনমাধ্যম কর্মীদের স্বাস্থ্য সুরক্ষার লক্ষে তাদের মাঝে সুরক্ষা সরঞ্জাম (পিপিই) বিতরন করেছেন।


সম্প্রতি সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের আষাঢ়িয়ারচর এলাকার ভাড়াটিয়া সাইফুল ইসলাম বাবুর্চি নামে এক ব্যক্তির স্ত্রী মনি বেগম সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্রো একটি কন্যা সন্তান জম্ম দেয়। সংসারে অভাব অনটন থাকায় টাকার জন্য প্রসূতি মা মনি বেগম (২৭) তার নবজাতক কন্যা সন্তানটি বিক্রি করার জন্য সিদ্ধান্ত নেয়।

 

খবর পেয়ে, তাৎক্ষনিক  পিরোজপুর ইউনিয়ণ পরিষদ চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম আষাঢ়িয়ারচর এলাকায় প্রসূতি মা মনি বেগমের বাড়িতে গিয়ে ১০ হাজার টাকা, নবজাতক শিশুকন্যাসহ আরো দুই মেয়ের জন্য বিভিন্ন খেলনা সামগ্রী, জামা, কাপড়, ঈদবাজার ও তার পরিবারের জন্য খাদ্য সামগ্রী প্রদান করেন।

 

ভবিষৎতের জন্য মনি বেগমের চার সদস্যের পরিবারের দায়িত্ব নিয়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। সর্বশেষ গত মঙ্গলবার বিকালে জাতির শ্রেষ্ঠ সন্তান স্থানীয় ২৭ জন বীর মুক্তিযোদ্ধা পরিবারের জন্য ভিটামিন সমৃদ্ধ আঙ্গুর, আপেল, মাল্টা, কলা, পিয়ারাসহ বিভিন্ন ফল ও ঈদ সামগ্রী বিতরন করেছেন। তার এই ব্যতিক্রম উদ্যোগে অত্যন্ত খুশি মুক্তিযোদ্ধাদের পরিবার।


জানতে চাইলে, মানব কল্যানে নিয়োজিত উপজেলা আওয়ামীলীগের যুগ্ন আহবায়ক ও পিরোজপুর ইউনিয়ণ পরিষদ চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম বলেন, সর্ব অবস্থায় অসহায় মানুষের পাশে দাঁড়ানো আমার কর্তব্য মনে করি এবং মানুষের কল্যাণ কাজ করা আমাদের পারিবারিক ঐতিহ্য।

 

শুধু করোনার প্রাদূর্ভাবই নয়, সব সময়ই আমি মানুষের কল্যাণে পাশে ছিলাম, ভবিষৎতেও মানুষের পাশে থাকবো। আমি ঘোষনা দিয়েছিলাম আমার ইউনিয়নে কেউই না খেয়ে থাকবেনা। তাই বিভিন্ন সময় আমি অসহায় মানুষের কাছে কয়েক দফায় সাধ্যমত খাদ্য সামগ্রী ও উপহার সামগ্রী  পৌছে দিয়েছি।

 

মহামারী করোনা প্রতিরোধে সার্বক্ষনিক ভাবে মানুষের পাশে থাকব ইনসাল্লাহ। করোনা ভাইরাস প্রতিরোধে আতঙ্কিত না হয়ে সচেতন হবার আহ্বান জানান তিনি। 
 

এই বিভাগের আরো খবর