শনিবার   ০৪ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১০ শা'বান ১৪৪১

মাতৃভাষা ও শহীদ দিবসে দু’চাকায় ‘নভেরা’র সচেতনতার বার্তা

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২০  


স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবসে মাতৃভাষার প্রতি শ্রদ্ধা ও সচেতনতার বার্তা পৌঁছে দিতে নভেরা‘র সাইকেল র‌্যালী অনুষ্ঠিত হয়েছে ।


শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৮ টায় শহরের খানপুর ৩০০ শয্যা হাসপাতালের সামনে থেকে নারায়ণগঞ্জ নারী সাইকেল আরোহী সংগঠনটির এ র‌্যালী অনুষ্ঠিত হয়। শহরের বঙ্গবন্ধু সড়ক, দুই নম্বর রেলগেট হয়ে খানপুর হাসপাতালে এসে এ র‌্যালি শেষ হয়। এতে ১৫ জন নারী সাইকেল আরোহী অংশগ্রহণ করেন।


এ সাইকেল র‌্যালি প্রসঙ্গে নভেরা’র উদ্যোক্তা ফারজানা মৌসুমী জানান, মাতৃভাষা দিবস মানেই শুধু বাংলা ভাষার দিবস নয়। পৃথিবীর সকল মাতৃভাষার প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের বার্তা পৌঁছে দেয়াই এ দিবসের উদ্দেশ্যে।  কিন্তু এ বিষয়টি সম্পর্কে আমরা অনেকেই জানি না বা জানলেও সচেতন নই।  আমাদের মনে রাখতে হবে শুধু বাংলা ভাষা বা রাষ্ট্রীয় ভাষা নয় সকল আঞ্চলিক ভাষাও মাতৃভাষা। অথচ আমরা আঞ্চলিক ভাষায় কথা বলতে কুন্ঠা বোধ করি আবার কেউ কথা বললেও তাকে নিয়ে কঠাক্ষ করি।


মূলত নভেরা‘র আজকের উদ্দেশ্য ছিলো সকল মাতৃভাষা ও শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের মধ্যে দিয়ে মানুষের মাঝে  ভাষার ব্যবহার ও পরিবেশ রক্ষায় সচেতনতার বার্তা পৌঁছে দেয়া। পাশাপাশি বাংলা ভাষায় উচ্চশিক্ষা ও আধিবাসীদের নিজ মাতৃভাষায় শিক্ষার অধিকার নিশ্চিতকরণসহ কিছু দাবী আমরা উত্থাপনের চেষ্টা করেছি।


তিনি আরও জানান, আগামী ৮ মার্চ নারী দিবস ও ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে নভেরার সাইকেল র‌্যালী আয়োজন করা হবে।
 

এই বিভাগের আরো খবর