শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

বেকার মিনিবাস উদ্বোধন, ‘পুরান বোতলে নতুন পানি’

প্রকাশিত: ২২ আগস্ট ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নারায়ণগঞ্জ শহরের হাজীগঞ্জ সরকারী আইইটি স্কুলের সামনে নতুন বাস সার্ভিসের উদ্বোধন হবে এই খবরে উচ্ছোসিত ছিল ওই এলাকাসহ এর আশপাশের মানুষ। আইইটি স্কুলের সামনে থেকে আদমজী ও চিটাগাংরোড হয়ে ঢাকা যাবে বাসটি। 


ফলে হাজীগঞ্জ, তল্লা, পাঠানটুলি, এম সার্কাস ও এর আশ পাশের এলাকা এবং নদীর পুর্বপাড় নবীগঞ্জ এলাকার যাত্রীদের মধ্যে আনন্দ দেখা দেয়। উদ্বোধনের অপেক্ষায় প্রহর গুনেন তারা। এক পর্যায়ে সেই কাংখিত দিন আসে। এবং বৃহস্পতিবার দুপুরে বেকার মিনিবাস সার্ভিস লিমিটেড নামে ওই পরিবহন সেবা উদ্বোধন হয়। 


আর উদ্বোধন করেন নারায়ণগঞ্জ জেলার পুলিশ সুপার হারুন অর রশিদ পিএিম (বার) বিপিএম (বার)। মজার বিষয় হলো বাসটি উদ্বোধন হলেও খুশি হতে পারেনি ওই এলাকার মানুষ।


এর কারণ জানতে গিয়ে জানা যায়, এই বাসটি গত ১৭ বছর ধরে উক্তস্থান থেকে চলাচল করে আসছে। ২০০২ সালে জাতীয় পাটির নেতা ও শিল্পপতি সফর আলী ভুইয়া বেকার শ্রমিক-কর্মচারী ও যুবকদের কথা চিন্তা করে ‘বেকার মিনিবাস সার্ভিস’ নাম দিয়ে বাসগুলো নামায়। এবং এই বাসের শেয়ার হোল্ডার ছিল বেশীরভাগ বেকার যুবক ও আদমজীর শ্রমিক-কর্মচারীরা। 


আদমজীর করিম মার্কেট (বর্তমানে র‌্যাব-১১ এর সদর দপ্তর) থেকে আদমজী টু ঢাকা রুটে বাসগুলো চলাচল শুরু করে। এক পর্যায়ে ওই বছরের ৩০ জুন বিশ্বের বৃহত্তম আদমজী জুট মিল বন্ধ হয়ে যাওয়ার পর যাত্রী কমে যায়। পরে হাজীগঞ্জ, তল¬া,পাঠানটুলি, নদীর পূর্বপাড় নবীগঞ্জ, চৌধুরীবাড়ি, দুই নাম্বার ঢাকেশ্বরী, বার্মাইষ্টার্ণসহ আশপাশের যাত্রীদের কথা চিন্তা করে সরকারী আইইটি স্কলের সামনে নতুন স্ট্যান্ড করা হয়। 


কয়েক বছর পর সফর আলী ভুইয়ার কাছ থেকে গাড়িগুলো কিনে নেয় তার চাচাতো ভাই উকিল ভুইয়া। তিনি কয়েক বছর চালানোর পর নারায়ণগঞ্জ থেকে মেঘনা রুটে চলাচলকারী কাঠবডি বাস সার্ভিসের কিছু মালিক বেকার মিনিবাস সার্ভিসের বাসগুলো কিনে নেয়। এবং শহরের মেট্টোহলের সামনে থেকে চালানোর উদ্যোগ নিয়ে ব্যর্থ হয়। পরে আইইটি স্কুলের সামনে থেকেই বাসগুলো চলাচল করে আসছে।


এদিকে বাস সংকট, ভাড়া বেশী, সিটিংয়ের নামে চিটিং, লক্কড়-ঝক্কড় বাসসহ নানা কারণে ধীরে ধীরে যাত্রী কমতে থাকে। এরমধ্যে তিন দফা বাসের রং পাল্টানো হয়। সবশেষ রং ছিল কালো। এক পর্যায়ে লোকসানের কারণে বাস চলাচল বন্ধ হয়ে যায় ৬-৭ মাস আগে।


এখন লাল রংয়ে আবার নতুন করে বৃহস্পতিবার উদ্বোধন করা হয়েছে বেকার মিনিবাস সার্ভিস। যাকে বলে ‘নতুন বোতলে পুরনো পানি’। ফলে নতুন করে বাস উদ্বোধন হলেও খুশি হতে পারেনি এলাকার মানুষ। অনেকেই মন্তব্য করেন রং দিয়ে ঝক ঝক করা হলেও ‘যেই লাউ সেই কদু’। ভালো সার্ভিস হলে আগেই বাসগুলো সেবা দিতে পারতো।


এ বিষয়ে নতুন করে চালু হওয়া বেকার মিনিবাস সার্ভিসের চেয়ারম্যান রাসেল হাওলাদারের সাথে যোগযোগ করা হলে তিনি স্বীকার করেন বাসগুলো বহু বছর ধরে এখান থেকে (আইইটি স্কুল) চলাচল করছিল। 

 

আগের মালিকের কাছ থেকে তিনি বাসগুলো কিনে নিয়েছেন। এবং আগে বাসের রং ছিল কালো। এখন লাল রং। বর্তমানে বাসের সংখ্যা ১০। যাত্রীর উপর নির্ভর করে বাসের সংখ্যা বাড়াবেন বলেও তিনি জানান।
 

এই বিভাগের আরো খবর