শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিনদিনব্যাপি ‘জাতীয় নজরুল সম্মেলন’

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৯  

যুগের চিন্তা রিপোর্ট : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের কবি নজরুল ইনস্টিটিউট এর উদ্যেগে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের সহযোগিতায় বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ৩ দিনব্যাপি (২৪-২৬ অক্টোবর) জাতীয় নজরুল সম্মেলন। 

 

সম্মেলনকে কেন্দ্র করে বুধবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সাংবাদিক সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম বিল্লাহ’র সভাপতিত্বে তিনদিনব্যাপি সম্মেলনের ব্যাপারে সাংবাদিকদের জানান  কবি নজরুল ইনস্টিটিউটের সচিব ও জাতীয় নজরুল সম্মেলনের প্রকল্প পরিচালক মো.আব্দুর রহিম। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগ নারায়ণগঞ্জের উপ-পরিচালক মোহাম্মদ জাহেদুর রহমান, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এড.মাহবুবুর রহমান মাসুম, সাধারণ সম্পাদক হাসানুজ্জামান শামীম, সাবেক সাধারণ সম্পাদক নাফিজ আশরাফসহ সাংবাদিকবৃন্দ। 
সংবাদ সম্মেলনে প্রকল্প পরিচালক আব্দুর রহিম বলেন, ‘নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’-শীর্ষক প্রকল্পের আওতায় তিনদিনব্যাপি ‘জাতীয় নজরুল সম্মেলন’ এর আয়োজন করা হয়েছে। সম্মেলনে পাঁচ দিনব্যাপি নজরুল সংগীতের প্রশিক্ষণ, নজরুলের জীবনীভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনী, আলোচনাসভা, বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। সম্মেলনে নারায়ণগঞ্জের ১০টি স্কুল ও কলেজের বাঁছাই করা শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে।

 

নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মাহবুবুর রহমান মাসুম তাঁর বক্তব্যে বলেন, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম শুধু কবি নন, তিনি একজন সাংবাদিক ও পত্রিকার সম্পাদকও ছিলেন। আমাদের দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবিকে বাংলাদেশে এনে নাগরিকত্ব দিয়ে জাতীয় কবি হিসেবে ঘোষণা দিয়ে সম্মানিত করেছেন। কবি নজরুল যখন বাংলাদেশে এসেছিলেন তখন তিনি নারায়ণগঞ্জেও এসেছিলেন। শাপলা নামে একটি সংগঠনের পক্ষ থেকে জাতীয় কবিকে নারায়ণগঞ্জ ক্লাবে সম্মাননা দেয়া হয়। নারায়ণগঞ্জের নবীন ও পুরাতন সাংবাদিকদের জন্য বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) সাথে সমন্বয় করে ‘সাংবাদিতায় কাজী নজরুল ইসলাম ও বর্তমান সাংবাদিকতা’ শীর্ষক একদিনব্যাপি একটি কর্মশালা আয়োজনের জন্য কবি নজরুল ইনস্টিটিউটের প্রকল্প পরিচালকের কাছে আহবান জানান।

 

প্রেসক্লাবের সাবেক সেক্রেটারি নাফিজ আশরাফ বলেন, নারায়ণগঞ্জবাসী হিসেবে আমরা গর্বিত নারায়ণগঞ্জে এ ধরণের আয়োজন করা হচ্ছে। নারায়ণগঞ্জে অনেক জাতীয় পর্যায়ের লেখক ও কবি রয়েছেন। এধরণের আয়োজনে তাদেরকেও সম্পৃক্ত করলে সম্মেলনটি আরো প্রাণবন্ত হতে পারতো। সম্মেলনে স্থানীয় কবি, সাহিত্যিক, প্রাবন্ধিক, আবৃত্তিকারদের অংশগ্রহণ বাড়ানো প্রয়োজন ছিলো। তাছাড়া শুধু মাত্র ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে প্রতিযোগিতা পর্বটি সীমাবদ্ধ না রেখে তা গোটা জেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকেও সুযোগ দিলে নতুন নতুন প্রতিভা উঠে আসা আসতো। তবে জাতীয় কবিকে নিয়ে নারায়ণগঞ্জে এধরণের সম্মেলন আয়োজনকে সাধুবাদ জানাই। 

 

যা থাকছে ৩দিনব্যাপি জাতীয় নজরুল সম্মেলনে : 

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল ১০টায় নারায়ণগঞ্জ পাবলিক লাইব্রেরি হতে চাষাঢ়া কেন্দ্রীয় পৌর শহীদ মিনার পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ১০টা সম্মেলন উদ্বোধন করবেন কবি নজরুল ইনস্টিটিউটটের ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। নারায়ণগঞ্জ পাবলিক লাইব্রেরির সম্মেলনকক্ষে জেলা প্রশাসক জসিম উদ্দিনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ শামীম ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেন, সরকারি তোলারাম কলেজের অধ্যক্ষ বেলা রানী সিংহ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নারায়ণগঞ্জের সভাপতি চন্দন শীল।  

 

আলোচনা অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে ‘জাতীয় কবি ও জাতির পিতা’ বিষয়ে আলোচনা করবেন কবি নজরুল ইনস্টিটিউটের অতিরিক্ত সচিব নির্বাহী পরিচালক মো.আব্দুর রাজ্জাক ভূঞা। আলোচক হিসেবে থাকবেন নজরুল ও চলচিত্র গবেষক অনুপম হায়াৎ, নারায়ণগঞ্জ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রুমন রেজা। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেবেন কবি নজরুল ইনস্টিটিউটের সচিব ও জাতীয় নজরুল সম্মেলনের প্রকল্প পরিচালক মো.আব্দুর রহিম। বিকেল ৪টায় ‘নজরুল-জীবন পরিক্রমা’ তথ্যচিত্র প্রদর্শনী হবে। 

 

জাতীয় নজরুল সম্মেলনের দ্বিতীয় দিন শুক্রবার (২৫ অক্টোবর) বিকেল ৩টায় জেলা প্রশাসক জসিম উদ্দিনের সভাপতিত্বে সরকারি তোলারাম কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো.নিজাম উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে ঢাকা কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ড.আয়শা জুলিয়াস, রণদা প্রসাব সাহা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড.সুশীল কুমার দাস, নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রেহেনা আক্তার। ‘নজরুলের দৃষ্টি ও সৃষ্টি’ শীর্ষক বিষয়ে মুখ্য আলোচক হিসেবে থাকবেন নজরুল গবেষক, ভূমি সংস্কার বোর্ডের অতিরিক্ত সচিব মোহাম্মদ জাকির হোসেন। আলোচক হিসেবে থাকবেন সরকারি তোলারাম কলেজের বাংলা বিভাগওে সহযোগী অধ্যাপক ড.রওনক জাহান, নজরুল গবেষক কবি মুজিবুল হক কবীর, নারায়ণগঞ্জ ইসলামি কামিল মাদ্রাসার অধ্যক্ষ মো.মহসিন ভূঁইয়া। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেবেন কবি নজরুল ইনস্টিটিউটের সচিব ও জাতীয় নজরুল সম্মেলনের প্রকল্প পরিচালক মো.আব্দুর রহিম। 
বিকেল ৪টায় ‘নজরুল-জীবন পরিক্রমা’ তথ্যচিত্র প্রদর্শনী হবে।

সন্ধ্যা সাড়ে ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে থাকবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.বিশ্বজিত ঘোষ, কবিতা পাঠ করবেন কবি নাসির আহমেদ। সংগীত পরিবেশন করবেন, শহীদ কবির পলাশ, ছন্দা চক্রবর্তী, জান্নাতে রোম্মান তিথি, নাদিয়া আফরোজ শাওন, নাহিদ মোমেন এবং স্থানীয় শিল্পীবৃন্দ। 

২২-২৬ অক্টেবর নারায়ণগঞ্জ শিশু একাডেমিতে শুদ্ধ বাণী ও সুরে নজরুল সংগীতের প্রশিক্ষণ সৃজনের প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হবে। প্রশিক্ষক হিসেবে থাকবেন যোসেফ কমল রড্রিক্স ও ইয়াকুব আলী খান। এই তিনদিন সম্মেলন প্রাঙ্গণে বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত গ্রন্থমেলা অনুষ্ঠিত হবে। 

 

জাতীয় নজরুল সম্মেলনের সমাপনী দিন শনিবার (২৬ অক্টোবর) সকাল ১০টায় জেলা প্রশাসক জসিম উদ্দিনের সভাপতিত্বে নারয়ণগঞ্জ সরকারি মহিলা কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.সৌমিত্র শেখর। সম্মানিত অতিথি হিসেবে কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক ভূঞা, বিশেষ অতিথি হিসেবে মন্ত্রী পরিষদ বিভাগের যুগ্ম সচিব সাবিরুল ইসলাম, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর বেদৌরা বিনতে হাবীব, স্থানীয় সরকার বিভাগ নারায়ণগঞ্জের উপপরিচালক মোহাম্মদ জাহেদুর রহমান উপস্থিত থাকবেন।  ‘গণজাগরণে নজরুল’ বিষয়ে মুখ্য আলোচক হিসেবে আলোচনা করবেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও নজরুল গবেষক এএফএম হায়াতুল্লাহ। আলোচক হিসেবে সরকারি তোলারাম কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ড.শিরীন বেগম, প্রেসক্লাবের সভাপতি মাহবুবুর রহমান মাসুম, জেলা খাদ নিয়ন্ত্রক সিরাজুল ইসলাম উপস্থিত থাকবেন। বিকেল ৪টায় ‘নজরুল-জীবন পরিক্রমা’ তথ্যচিত্র প্রদর্শনী হবে। বিকেল ৫টায় সনদ ও পুরষ্কার প্রদান করা হবে। 


      
 

এই বিভাগের আরো খবর