শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ

প্রকাশিত: ২০ জুন ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪ ) : ‘আসুন বায়ুদূষণ রোধ করি’ এ শ্লোগানে বিশ্ব পরিবেশ দিবসে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

বৃহস্পতিবার ( ২০ জুন ) সকালে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের আয়োজনে এ আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

 

জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাঈদ আনোয়ারের সভাপতিত্বে আনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আলতাফ হোসেন।

 

উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার ( ডিবি ) সুভাষ চন্দ্র সাহা, র‌্যাব- ১১ এর সিনিয়র এএসপি মোস্তাফিজুর রহমান, নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এড.এবি সিদ্দিকী, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মনোয়ারা সুরুজ, গ্রীন ফর পিসের নির্বাহী পরিচালক আরিফ মিহির, কল্যাণী সেবা সংস্থার নির্বাহী পরিচালক ডা.জব্বার চিশতি, প্রভাত সমাজ কল্যাণ সংস্থার পরিচালক প্রদীপ কুমার দাশ প্রমুখ।

 

প্রধান অতিথির বক্তব্যে আলতাফ হোসেন বলেন, আমাদের চারপাশে যা কিছু আছে তাই নিয়ে আমাদের পরিবেশ। আমাদের পরিবেশ আমাদেরই ঠিক রাখতে হবে। পরিবেশ দূষণরোধে সবাইকে এগিয়ে আসতে হবে। বিভিন্ন শিল্প ও কল কারখানা, ইট ভাটা, গাড়ির কালো ধোঁয়ায় আমাদের পরিবেশ দূষণ হচ্ছে। প্রতিটি শিল্প কারখানায় বেক ফিল্টার ব্যবহার করে হবে। তারা যদি বেক ফিল্টার ব্যবহার করে তাহলে পরিবেশ দূষিত হবে না।

 

তিনি আরও বলেন, বিভিন্ন শিল্প কারখানা প্রতিষ্ঠানগুলো ইটিপির  প্লাান্ট ব্যবহার না করেই চলছে । এতে করে পরিবেশ দূষিত হচ্ছে । এসকল শিল্প কারখানা প্রতিষ্ঠান গুলোতে ইটিপির প্লান্ট ব্যবহার করা ব্যধতামূলক করতে হবে । তা নাহলে এসকল শিল্প কারখানার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। নারায়ণগঞ্জের ৫৭% ইট ভাটা নিয়ম মেনে চললে আর বাকি ৪৩% ইট ভাটা নিয়ম না মেনে চললে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


আলোচনা সভা শেষে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে শিশু কিশোরদের নিয়ে আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতা অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে র‌্যালি অনুষ্ঠিত হয়।

এই বিভাগের আরো খবর