শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০   মাঘ ১০ ১৪২৬   ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১

বাসর রাতের পান, দাম তিনশ’ টাকা

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  

যুগের চিন্তা ২৪ : একটি পানের দাম তিনশ’ টাকা। সে পানের নাম আবার ‘বাসররাতের পান’। বাসররাতে পান অতি আবশ্যিক কোন বস্তু কিনা এবং বর্তমানে নব বিবাহিত মাত্রই তা সেবন করেন কিনা, তা দু’যুগ আগে মাত্র একবার বাসর যাপনকারী এ অধমের অজানা।

 

একাধিক বাসর যাপনকারী তালেবর ব্যাক্তি তা ভাল বলতে পারবেন। তবে, নারায়ণগঞ্জ শহরেই এমন একটি দোকান রয়েছে যেখানে এক খিলি পানের দামই তিনশ’ টাকা। সোহাগ করে এ পানের নাম দেয়া হয়েছে, ‘বাসররাতের পান’।

 

শহরের নিতাইগঞ্জ মোড়ে রয়েছে এ পানের দোকান। দোকানীর শিপলু এবং তার দোকানের নাম ‘শিপলু পান স্টোর’। বন্দরের ধামগড়ে শিপলু বাড়ি। বর্তমানে স্ত্রী ও এক শিশু সন্তান নিয়ে সে বসবাস করে শহরের বেপারীপাড়ায়। শিপলু তার দোকানে নানা বাহারী নামের পান বিক্রি করে।

 


এর মধ্যে রয়েছে ‘শাহী মিষ্টি পান’ (৩০ টাকা), ‘বউ সোহাগী’ (৪০ টাকা), ‘বাদশাহী’ (৫০ টাকা), ‘ফায়ার’ (৮০ টাকা), ‘মোগল সম্রাট’ (একশ’ টাকা) ও ‘মধুমাখা’ (দুশ’ টাকা)। তবে, বাসররাতের পানই সবার সেরা।

 


এ পানের বৈশিষ্ট সম্পর্কে পানশিল্পী শিপলু জানান, মৃগনাভি ও জাফরান সহ নানা মূল্যবান মশলা দিয়ে এ পান বানানো হয়। মুখে সুগন্ধ সৃষ্টি ছাড়াও এ পান দেহে এক ধরণের উত্তেজনা সৃষ্টি করে। এ পান শুধুই নব বর বধূর জন্য। এ পান বেচেই শিপলুর দোকানটি ব্যাপক পরিচিতি পেয়েছে বলে সে জানিয়েছে।

 

এই বিভাগের আরো খবর