বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট মেক্সিকোর রাজনৈতিক আশ্রয়ে

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালস  মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নিচ্ছেন । সম্প্রতি গণবিক্ষোভের মুখে পদত্যাগ করতে বাধ্য হন তিনি।এরপরেই তার সরকারের বেশ কয়েকজন কর্মকর্তাও পদত্যাগ করেন। এছাড়া ২০ সরকারি কর্মকর্তা এবং আইনপ্রণেতা মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন।


এরপরেই মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড এক টুইট বার্তায় বলেন, রাজনৈতিক আশ্রয়ের ঐতিহ্য ধরে রেখে বলিভিয়ার ২০ সরকারি কর্মকর্তা ও আইনপ্রণেতার আশ্রয়ের অনুরোধ গ্রহণ করা হয়েছে। সেই সঙ্গে আমরা প্রেসিডেন্ট ইভো মোরালসকেও রাজনৈতিক আশ্রয়ের প্রস্তাব দিচ্ছি।


মেক্সিকোর ওই প্রস্তাব গ্রহণ করে বলিভিয়ার প্রেসিডেন্ট জানিয়েছেন, তিনি মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় গ্রহণ করবেন। ইভোর বিতর্কিত পুর্ননির্বাচনের বিরুদ্ধে গত তিন সপ্তাহ ধরে বিক্ষোভ করেন সাধারণ নাগরিকরা। এরপর প্রবল চাপের মুখে রোববার প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ান তিনি।


এক টুইট বার্তায় সাবেক প্রেসিডেন্ট ইভো বলেন, বলিভিয়া ছেড়ে যাওয়া খুবই দুঃখজনক। কিন্তু তিনি আরও শক্তিশালী ও ক্ষমতাশীল হয়েই ফিরে আসবেন।মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মারসেলো ইবরার্ড নিশ্চিত করেছেন যে, ইভো মোরালস মেক্সিকো সরকারের একটি বিমানে করে মেক্সিকোর উদ্দেশে পাড়ি দিয়েছেন।

 

মোরালস একজন কৃষক ছিলেন এবং প্রথম কোনো নৃতাত্বিক গোষ্ঠীর সদস্য থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হন।২০০৬ সাল থেকে বলিভিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। টানা চতুর্থবার দেশের ক্ষমতায় থাকার পর তাকে পদত্যাগ করতে হয়েছে।

এই বিভাগের আরো খবর