বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

বর্ষসেরার লড়াইয়ে মেসি-রোনালদো-ডাইক

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন উয়েফা বর্ষসেরার পুরস্কার পাওয়া ভার্জিল ভন ডাইক।
এ পুরস্কার জয়ের দৌড়ে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি।

 

লিভারপুলের ডিফেন্ডার ডাইক উয়েফার পুরস্কার জিতেছিলেন রোনালদো ও মেসিকে পেছনে ফেলে। বলা হচ্ছে, মেসি ও রোনালদোর থেকে তিনগুণ বেশি ভোট পেয়ে উয়েফার সর্বোচ্চ পুরস্কার জিতেছিলেন ডাইক।


গত মৌসুমে অনফিল্ডে দারুণ সময় কাটান ২৮ বছর বয়সী এ ফুটবলার। লিভারপুলের হয়ে গত মৌসুমে কোনো ম্যাচ মিস করেননি। ৩৭ ম্যাচে দলের হয়ে কেবল ৩৫ মিনিট মাঠের বাইরে ছিলেন। রক্ষণে অসাধারণ পারফরম্যান্সে লিভারপুলের জালে হতে যাওয়া ২০টি গোলের প্রচেষ্টা নষ্ট করে দেন তিনি। দারুণ দক্ষতায় রক্ষণ সামলানোর পাশাপাশি অলরেডসদের হয়ে ৪টি গোল করেছেন বেলজিয়ান এ তারকা।


লিভারপুলকে গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতাতে বড় ভূমিকা রেখেছিলেন ভন ডাইক। ভালো পারফরম্যান্সের পুরস্কার হিসেবে প্রিমিয়ার লিগের প্লেয়ার অব দ্য সিজন ও প্লেয়ার্স প্লেয়ার অব দ্য সিজনের পুরস্কার পেয়েছিলেন। 


এরপর উয়েফা বর্ষসেরা খেলোয়াড় ও সেরা ডিফেন্ডারের পুরস্কার জেতেন। এবার ফিফার বর্ষসেরার পুরস্কার তার শোকেসে উঠে কিনা সেটাই দেখার। 
দুইবারের ফিফা বর্ষসেরা পুরস্কার জেতা রোনালদো টানা চতুর্থবারের মতো সেরাদের কাতারে জায়গা পেয়েছেন। সর্বোচ্চ পাঁচবার এ পুরস্কার জেতা মেসি বরাবরের মতো আছেন এ তালিকাতে।


ফিফার বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় আছেন ম্যানচেস্টার সিটির পেপ গার্দিয়লা, লিভারপুলের ইর্য়ুগেন ক্লপ ও টটেনহ্যাম হটস্পারের মাওরিসিও পচেত্তিনো।


বর্ষসেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকায় ব্রাজিলের দুইজন জায়গা পেয়েছেন। লিভারপুলের অ্যালিসন ও ম্যানচেস্টার সিটির এন্ডারসন সেরার লড়াইয়ে আছেন। তৃতীয়জন হচ্ছেন বার্সেলোনার স্টিজেন।


আগামী ২৩ সেপ্টেম্বর মিলানে অপেরা হাউজ লা স্কালায় ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে ফিফার বর্ষসেরার লড়াইয়ে মেসি-রোনালদো-ডাইক।

এই বিভাগের আরো খবর