বৃহস্পতিবার   ২৩ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১

বন্দরে দুই ইটভাটাকে সাড়ে ৩ লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : বন্দরে  হাইকোর্টের নির্দেশ অমান্য করে ইটভাটা স্থাপন কার্যক্রম পরিচালনা ও পরিবেশ দূষণের অভিযোগে সাড়ে ৩ লাখ টাকা জরিমান করে ২ টি ইটভাটা বন্ধ করে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (১১ ডিসেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা শুক্লা সরকারের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানে জরিমানা আদায় করে মের্সাস ভাই ভাই ব্রিকফিল্ড, মের্সাস আওলাদ ব্রিকফিল্ড দুটি গুড়িয়ে দেয়া হয়। 

ইট প্রস্তত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এর বিভিন্ন ধারায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় বন্দর লক্ষণখোলা ফনকুল এলাকায় প্রাইমারী স্কুলের পাশে পরিবেশ অধিদপ্তরের লাইসেন্স ছাড়া ইটভাটা স্থাপন করার অপরাধে মের্সাস ভাই ভাই ইটভাটাকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। 

অন্যদিকে  উপজেলার বাগদোবাড়িয়া কেওঢালা এলাকায় ইটপোড়ানো ও পরিবেশ অধিদপ্তরের  লাইসেন্স   না থাকায়  মের্সাস আওলাদ ব্রিক ফিল্ডকে  ২ লাখ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। পাশাপাশি দুটি ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।

পরিচালনার বিষয়ে নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক  মো.সাঈদ আনোয়ার বলেন, অভিযানে প্রাইমারীস্কুলের পাশে ইটভাটা নির্মাণ, জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর ছাড়পত্র না থাকায় বিভিন্ন কারণে আমলে নিয়ে দুটি ইটভাটাকে সাড়ে ৩ লাখ টাকা জরিমানা করে এবং ইট ভাটার  স্থাপনা ভেঙ্গে ফেলে কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা সার্বিক সহযোগিতা করেন এ সময় অভিযানে আরো উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক  মো.সাঈদ আনোয়ার,পরিদর্শক মো. মইনুল হক। এছাড়া আরো উপস্থিত ছিলেন জেলা পুলিশ ও ফায়ার সার্ভিস।

এই বিভাগের আরো খবর