শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

বন্দরের বিভিন্ন হাট-বাজারে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পলিথিন

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

বন্দর (যুগের চিন্তা ২৪) : বন্দর উজেলার বিভিন্ন হাট-বাজারে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পলিথিন। ব্যবহারকারীরা সরকার কর্তৃক নিষিদ্ধ পলিথিন যেখানে সেখানে ফেলে দিয়ে নানা সম্যসা সৃষ্টিসহ জনস্বাস্থ্য হুমকির দিকে ঠেলে দিচ্ছে। 


সরজমিন ঘুরে দেখা গেছে, সোনাকান্দা হাট, নবীগঞ্জ হাট, লাঙ্গলবন্ধ হাটসহ বন্দর বাজার, ধামগড় বাজার, ফুলহর বাজার ও মদনপুর বাজারে নিষিদ্ধ পলিথিন বিক্রি ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা পুলিশের চোখ ফাঁকি দিয়ে প্রতিদিন সকাল থেতে সন্ধ্যা পর্যন্ত সোনাকাান্দা হাটসহ উল্লেখিত হাট বাজার গুলোতে সরকার নিষিদ্ধ পলিথিন বিক্রি করছে। 


বন্দরে বিভিন্ন এলাকা থেকে আসা খুচরা ব্যবসায়ীরা হাট থেকে পলিথিন ক্রয় করে করে বিভিন্ন পাড়া মহল্লার দোকানগুলোতে পলিথিনের মাধ্যমে বিভিন্ন সদাই বিক্রি করে আসছে। ক্রেতা সাধারণ এই পলিথিন যেখানে সেখানে ফেলে দিয়ে পরিবেশের মারাত্মকভাবে ক্ষতিসাধন করে চলছে। 


পরিবেশ অধিদপ্তর ও স্থানীয় প্রশাসনের নজরদারির অভাবে নিষিদ্ধ পলিথিনের ব্যবহার বন্দরে বিভিন্ন এলাকায় বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। পলিথিন ব্যবহার বন্ধের জন্য বন্দরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণসহ ভ্রাম্যমাণ আদালতের হস্তক্ষেপ কামনা করেছে পরিবেশবাদীরা। 

এই বিভাগের আরো খবর