বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

বন্দরের কল্যান্দিতে সরকারি খালের উপর ১তলা বিশিষ্ট ক্লাব নির্মাণ

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৯  

বন্দর (যুগের চিন্তা ২৪) : বন্দরে কলাগাছিয়া ইউনিয়নের কল্যান্দি ব্রীজ সংলঘœ সরকারি খালের উপর ক্লাব নির্মাণ করছে একটি প্রভাবশালী মহল। ক্লাবটির নাম প্রকাশ সামাজিক সংগঠন। শুক্রবার (৮ নভেম্বর) সকালে কল্যান্দি ব্রীজ সংলগ্ন এলাকায় সরেজমিনে গিয়ে এ চিত্র পরিলক্ষিত হয়। 

 

সেখানে দেখা যায় প্রকাশ নামে একটি রেজিস্ট্রেশন বিহীন ক্লাব বিগত ৫বছর পূর্বে রাস্তার পাশে ওই এলাকার মোকলেছ নামে এক ব্যাক্তির কাছে ২০ফিট জায়গা ১িলক্ষ ৩০হাজার টাকায় লিজকৃত সম্পত্তি ক্রয় করেন। 

 

এরপর তারা টিন দিয়ে দোচালা ঘর উঠিয়ে ক্লাব আকারে রুপ দেয়। পরে তারা ৩১সদস্য বিশিষ্ট একটি কমিটি করে। কমিটির সভাপতি মো.শরিফ ও সাধারণ সম্পাদক মো. অপু। এরপর শুরু হয় তাদের প্রোগ্রাম বাণিজ্য। বন্দরের বিভিন্ন রাজনৈতিক ব্যাক্তিদের কার্ড দিয়ে ক্লাবের উদ্বোধন করান। 

 

এক সময় দেখা গেছে ওই ক্লাবটির ভিতরে ২টি ক্রামবোর্ড ৩০টাকা প্রতি গেম বাবদ ভাড়াও চলছিল। বর্তমানে কল্যান্দি-সাবদী রাস্তাটি ৩০ফিট প্রশস্ত করার কারণে টেন্ডার পাশ হলে ওই রাস্তার পাশে দোকানীদের রাস্তার নির্ধারিত জায়গা থেকে তাদের দোকান ও স্থাপনা সরিয়ে নেয়ার জন্য বলা হয়। এরমধ্যে ওই ক্লাবটিও রয়েছে। 

 

জায়গা না থাকায় তারা পাশদিয়ে বয়ে যাওয়া সরকারি খালের উপর ইট-সিমেন্ট দিয়ে বড় বড় আটটি পিলার করে অবৈধভাবে ক্লাব নির্মাণ করছে। সরকারী খালের উপর স্থাপনা তৈরির কোন বিধান না থাকলেও স্থানীয় কতিপয় প্রভাবশালী মহল পেশিশক্তি ব্যবহার করে এ ক্লাব নির্মাণ করছে বলে জানা যায়।


এ ব্যাপারে কলাগাছিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেন প্রধান জানান, কল্যান্দি ব্রীজ সংলগ্ন প্রকাশ নামে যে ক্লাবটি এখন সরকারি খালের উপর ইট-সিমেন্ট দিয়ে নির্মিত হচ্ছে তা সম্পূর্ণ অবৈধ। সরকারি হালতের সম্পত্তিতে কেউ ক্লাব কিংবা স্থাপনা তৈরি করতে পারেনা। এটা জেলা প্রশাসকের আওতাধীন। 

 

এ ব্যাপারে বন্দর উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা শুক্লা সরকার জানান, সরকারি খালের উপর অবৈধ স্থাপনা নির্মাণ সম্পূর্ণ বেআইনী। আমরা শীগ্রই ব্যবস্থা নিব।

 

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আফিফা খাতুন জানান, সরকারি খালের উপর কোন কিছুই করা যাবেনা। জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা রয়েছে সরকারি খাল অবমুক্ত করতে হবে। কোন মতেই সরকারি খালের উপর কোন স্থাপনা গড়তে দেয়া যাবেনা। আমি শীগ্রই ব্যবস্থা নিব।

 

এ বিষয়ে প্রকাশ সামাজিক সংগঠনের সভাপতি আওয়ামী লীগ নেতা দাবীদার শরিফ হোসেন জানান, আমাদের প্রকাশ সংগঠন নামে এ ক্লাবটি উদ্বোধন করেছেন আওয়ামী লীগের শীর্ষনেতারা। পূর্বে ক্লাবটি রাস্তার পাশে ছিল। রাস্তার প্রশস্ত হওয়ার কারণে কোন জায়গা না থাকায় এ ক্লাবটি বাধ্য হয়ে খালের উপর করতে হয়েছে। তবে পিলার উচু করে দিয়েছি যাতে খালের পানি প্রবাহিত হতে সমস্যা না হয়।

এই বিভাগের আরো খবর