মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯   কার্তিক ৬ ১৪২৬   ২২ সফর ১৪৪১

ফ্যাটি লিভার ডিজিজ দূর করবেন যেভাবে

প্রকাশিত: ১১ জুলাই ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : লিভারে চর্বি জমাকে ফ্যাটি লিভার ডিজিজ বলে। এটি এখনকার সময়ের বেশ প্রচলিত সমস্যা। ভুল খাদ্যাভ্যাস, অস্বাস্থ্যকর জীবনযাপন, নিয়মিত কায়িক না পরিশ্রম করা এ রোগের অন্যতম কিছু কারণ।


ফ্যাটি লিভার ডিজিজ কমাতে কিছু ঘরোয়া উপায় জানিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি। আসুন আজ আমরা তাহলে জেনে নেই এ ঘরোয়া উপায়গুলো-


লেবু : লেবু লিভারের বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। ২০১৪ সালের করা একটি গবেষণায় বলা হয়, লেবুর মধ্যে রয়েছে শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট। এটি ফ্যাটি লিভার ডিজিজ কমাতে উপকারী। আরেকটি গবেষণায় বলা হয়, লেবু লিভারের প্রদাহ কমাতে কার্যকর।


একটি লেবুকে অর্ধেক করে কেটে নিন। এবার অর্ধেক লেবুর রস এক গ্লাস পানির মধ্যে মিশিয়ে পান করুন। টানা কয়েক সপ্তাহ দিনে দুই থেকে তিনবার এই পানি পান করুন।


গ্রিন টি : গ্রিন টি খুব প্রচলিত একটি পানীয়। এর মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। ২০১৩ সালে ইন্টারন্যাশনাল জার্নাল অব মলিকিউলার মেডিসিনে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়, গ্রিন টি লিভারের কার্যক্রম বাড়ায় এবং চর্বি তৈরিতে বাধা দেয়। তাই লিভার ভালো রাখতে নিয়মিত গ্রিন টি পান করুন।


আমলকি : আমলকির মধ্যে রয়েছে আঁশ, ভিটামিন সি ও আয়রন। এটি লিভারের কার্যক্রম ভালো রাখতে উপকারী। দিনে তিন থেকে চারটি আমলকি খান।এ ছাড়া এক চা চামচ আমলকির গুঁড়া এক গ্লাস গরম পানিতে মিশিয়ে দিনে দুইবার পান করতে পারেন।


খাদ্যাভ্যাসের পরিবর্তন : ফ্যাটি লিভার ডিজিজ দূর করতে খাদ্যাভ্যাসের পরিবর্তন করা খুব জরুরি। চর্বিযুক্ত খাবার এড়িয়ে খাদ্যতালিকায় রাখুন সবুজ শাক-সবজি, ফল, বাদাম ইত্যাদি। আর মদ্যপানের অভ্যাস থাকলে সেটি পরিহার করুন।


ব্যায়াম : নিয়মিত ব্যায়াম ফ্যাটি লিভার ডিজিজ দূর করতে সাহায্য করে। এটি শরীরের বিপাক ক্ষমতা বাড়ায় এবং লিভারের কার্যক্রম ভালো রাখে। তাই প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন।


তাহলে আর দেরি কেন ! আজই শুরু করে দিন ফ্যাটি লিভার ডিজিজ কমানোর এ ঘরোয়া উপায়গুলো।

এই বিভাগের আরো খবর