বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৮ ১৪২৬   ১৮ রমজান ১৪৪০

ফতুল্লায় ২৫টি  ইটভাটাকে ১ কোটি ২৫ লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ১২ মার্চ ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : পরিবেশ দূষণ ও ছাড়পত্র না থাকা সহ নানা অনিয়মের অভিযাগে নারায়ণগঞ্জের ফতুল্লায় অবস্থিত ২৫টি ইটভাটাকে ১ কোটি ২৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইং। একই সাথে একটি ইটভাটাকে ভেকু দিয়ে ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া হয়েছে।

 

মঙ্গলবার দুপুর বারোটা থেকে বিকেল তিনটা পর্যন্ত সদর উপজেলার ফতুল্লা থানার বক্তাবলী ইউনিয়নের বিভিন্ন এলাকায় জেলা পরিবেশ অধিদপ্তর এ অভিযান চালায়। 

পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইংয়ের ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নের্তৃত্বে অভিযানে অংশ নেন বিপুল সংখ্যক র‌্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মী। 


পরিবেশ অধিদপ্তরে এনফোর্সমেন্ট উইংয়ের ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, র্দীর্ঘদিন ধরে মাত্রাতিরিক্ত ডাস্ট ও কালোধোঁয়া নির্গত করে পরিবেশ দূষণ এবং অনুমোদন না থাকায় আদর্শ ইটভাটা নামের একটি প্রতিষ্ঠানকে ভেকুৃ দিয়ে ভেঙ্গে দিয়ে গুড়িয়ে দেয়া হয়েছে। 


এছাড়া ওই এলাকায় অবস্থিত আরো ২৫টি ইটভাটাকে পরিবেশ দূষন ও ছাড়পত্র না থাকার অভিযোগে ১ কোটি ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পর্যায়ক্রমে সকল অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালানো হবে বলে জানান তিনি।


নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক নয়ন মিয়া জানান, নারায়ণগঞ্জের সাড়ে তিনশ ইটভাটার মধ্যে মাত্র ৩০ থেকে ৩৫টি ইটভাটা নিয়ম মেনে চলছে। আর, ১২৮ টি ইটভাটা আদালতে রিট করে পরিচালনা করছে। এছাড়া বাকী সব ইটভাটাই অবৈধভাবে চলছে।


তিনি বলেন, নারায়ণগঞ্জের বায়ু দুষণের মুলে রয়েছে এসব ইটভাটা। ইটভাটাগুলোতে ১২০ এফসি ফিক্সড চিমিনি ব্যবহার করার কারনে পরিবেশ দুষণ মাত্রাতিরিক্ত আকার ধারণ করেছে। 


যার কারনে বাতাসে কার্বন ডাই অক্সাইড, কাবর্নমনোঅক্সাইড, সালফার ডাইঅক্সাইড, এসপিএমসহ মিশে মানবদেহের মারাত্মক ক্ষতি করছে। ফলে ইটভাটাগুলোর আশপাশের সাধারণ মানুষ কিডনি ও শ্বাসকষ্ট সহ নানা ধরনের জটিল রোগে আক্রান্ত হচ্ছে। 


তিনি আরো জানান, নারায়ণগঞ্জের সব ইটভাটাকেই নিয়মের আওতায় আনা হবে। 
 

এই বিভাগের আরো খবর