শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

ফতুল্লায় বিনামূল্যে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : সদর উপজেলায় রাজস্বখাতের অর্থায়নে ৭০ জন কৃষক-কৃষানীর মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। বিশেষ করে কৃষকদের উৎসাহিত করার লক্ষ্যে পেঁয়াজ, সরিষা, ভূট্টা, বোরো ধান ফসলের জন্য বীজ বিতরণ করা হয়। বুধবার (১৩ নভেম্বর) দুপুরে ফতুল্লার বক্তাবলীতে নারায়ণগঞ্জ সদর উপজেলার কৃষি অফিসের উদ্দেগে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়।  
 
কৃষি উপকরন বিতরণ অনুষ্ঠানে বক্তাবলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সদর উপজেলার কৃষি অফিসার মোঃ আব্দুল গফ্ফার।  
 
অনুষ্ঠানে প্রধান অতিথি মোঃ আব্দুল গাফ্ফার বলেন, উপজেলা কৃষি অফিসার বলেন সরকার দেশের সার্বিক কৃষি উন্নয়নের জন্য প্রযুক্তিভিত্তিক বিভিন্ন ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রদর্শনীর মাধ্যেমে কৃষকদের বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ প্রদানের মাধ্যমে সহায়তা করছেন।

যেমন সরকার তৈল আমদানী নির্ভরতা কমানো ও মানসম্মত তৈল উৎপাদনের লক্ষ্যে দেশব্যাপী উপজেলা ভিত্তিক নির্দিষ্ট সংখ্যক কৃষকের মাঝে বিনামূল্যে সার ও সরিষা বীজ বিতরনের কর্মসূচি হাতে নিয়েছেন। 

এ উপজেলায় ২০ জন কৃষকের মাঝে সরিষা ফসলের বীজ ও সার বিতরণ করা হয়েছে। আর মসলা ফসল উৎপাদন বৃদ্ধি তথা আমদানী নির্ভরতা কমানোর জন্য পেঁয়াজ ফসল আবাদ বৃদ্ধির জন্য সরকার কৃষকদের মাঝে সার ও পেয়াজের বীজ বিতরণ করছেন। এ উপজেলার বক্তাবলী ও আলীরটেক ইউনিয়নে ১০ জন কৃষকের মাঝে পেয়াজের বীজ ও সার বিতরণ করা হয়েছে।
 
তিনি আরও বলেন, কৃষকদের আর্থসামাজিক অবস্থান উন্নয়নের জন্য সরকার বিনামূল্যে ভূট্টার বীজ ও সার বিতরনের কর্মসূচি গ্রহণ করেছেন। এ উপজেলায় ২০ জন কৃষকের মাঝে ভূট্টার বীজ ও সার বিতরণ করা হয়েছে। 

আর ধানের উন্নতজাত ও আধুনিক লাগসই প্রযুক্তি সম্প্রসারনের মাধ্যমে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দেশব্যাপী প্রদর্শনীর মাধ্যমে বিনামূল্যে কৃষকদের মাঝে উচ্চফলনশীল বোরো ধানের বীজ বিতরণের কর্মসূচি গ্রহন করা হয়েছে। এ উপজেলায় ২০ জন কৃষকের মাঝে বোরো ধানের বীজ ও সার বিতরণ করা হয়েছে।
 
কৃষি অফিসার আরও বলেন উপরোক্ত ফসলের প্রদর্শনীগুলো স্থাপন থেকে আরম্ভ করে ফসল কর্তন ও বীজ সংরক্ষণ পর্যন্ত উপজেলা কৃষি অফিসের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ ও উর্ধŸতন কর্তৃপক্ষ সরজমিনে পরিদর্শন পূর্বক কৃষকদের হাতেকলমে ফসল ভিত্তিক প্রযুক্তি সম্পর্কিত পরামর্শ প্রদান করবেন।

এই বিভাগের আরো খবর