বুধবার   ২৭ মে ২০২০   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭   ০৪ শাওয়াল ১৪৪১

প্রোটিয়া ক্রিকেটার সরাসরি নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে

প্রকাশিত: ১৫ মে ২০২০  

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

স্পোর্টস ডেস্ক: ক্রিকেটার তৈরি করে ঘরে রাখতে পারছে না দক্ষিণ আফ্রিকা। চড়া চুক্তি আর উন্নত জীবনের হাতছানিতে দিনের পর দিন অন্য দেশে পারি জমাচ্ছেন প্রোটিয়া ক্রিকেটাররা। 

 

এর আগে মরনে মরকেল, রাইলি রুশো, কাইল অ্যাবটের মত ক্রিকেটার ইংল্যান্ড কাউন্টির কলপাক লিগের চুক্তিতে জাতীয় দল ছেড়ে যান।  তারা তো জাতীয় দলে খেলেছেন, প্রোটিয়া ঘরোয়া লিগে প্রতিষ্ঠিত হয়ে কত খেলোয়াড় বিভিন্ন দেশে পারি জমিয়েছেন তার হিসেব নেই।


গ্র্যান্ট এলিয়ট, নেইল ওয়েগনাররাও দক্ষিণ আফ্রিকার ঘরোয়া লিগে নিজের ক্যারিয়ার প্রতিষ্ঠিত করে দেশ ছেড়েছিলেন। এবার আরও এক দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারকে দলে নিয়ে নিল নিউজিল্যান্ড।


সরাসরি কিউই বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে স্থান করে নিয়ে ডেভিড কনওয়ে। বছর তিনেক আগে জোহানেসবার্গ থেকে নিউজিল্যান্ডের ওয়েলিংটনে চলে আসেন তিনি। দুই মাস আগে তাকে নিউজিল্যান্ডের হয়ে খেলার ছাড়পত্র দেয় আইসিসি। আগামী আগস্ট থেকে মাঠেও নামতে পারবেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

 

নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে ব্যাট হাতে দুই মৌসুমে রানের ফুলঝুরি ছুটিয়েছেন। দুইবার তিনি ঘরোয়া ক্রিকেটের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন। তাই কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলেই তিনি সরাসরি কিউই বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে ঢুকে পড়েছেন এই ২৮ বছর বয়সী ব্যাটসম্যান। সবমিলিয়ে মৌসুমে করেছেন ১৭৯৩ রান।

 

এদিকে ভারত সফরে দুর্দান্ত পারফরম্যান্স দেখানোর পুরস্কারস্বরূপ পেসার কাইল জেমিসন ঢুকে পড়েছেন চুক্তিতে। জায়গা পেয়েছেন অ্যাজাজ প্যাটেলও। তবে কপাল পুড়েছে কলিন মুনরো, জিত রাভাল, টোড অ্যাস্টলদের। তিনজনই ২০২০-২১ মৌসুমের চুক্তি থেকে বাদ পড়েছেন।
 

এই বিভাগের আরো খবর