শনিবার   ২৫ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

প্রবীণ নাট্যজন কুতুবউদ্দিন আহমেদ আর নেই

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০১৯  

যুগের চিন্তা ২৪ : নারায়ণগঞ্জ থিয়েটারের প্রতিষ্ঠা সদস্য, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের প্রতিষ্ঠাকালীন কেন্দ্রীয় পরিষদ সদস্য, নারায়ণগঞ্জ কেন্দ্রীয় নাট্য সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য কুতুবউদ্দিন আহমেদ আর নেই। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় ঢাকাস্থ শহীদ সোরওয়ার্দী হাসপাতালে তিনি শেষ নিশ্বাঃস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি------- রাজিউন)। 


কুতুবউদ্দিন আহমেদ নাট্য জীবনে অসংখ্য পদক পেয়েছেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো, নারায়ণগঞ্জ থিয়েটার পদক, ফেডারেশান পদক ও নারায়ণগঞ্জ জেলা শিল্পকলা একাডেমী পদক।


মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলে, ২ মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মঙ্গলবার বাদ মাগরিব নগরীর ২নং বাবুরাইল এলাকায় বাবুরাইল জামে মসজিদে জানাজা শেষে পাইকপাড়া কবরস্থানে তাঁকে দাফন করা হয়।


জানাজায় উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আনোয়ার হোসেন, সাবেক নারায়ণগঞ্জ পৌরসভার প্যানেল চেয়ারম্যান আলহাজ্ব ওবায়েদউল্লাহ,  বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক  তমিজ উদ্দিন রিজভী, কবি আমজাদ হোসেন, চলচ্চিত্র প্রযোজক শমসের আহমেদ, বিশিষ্ট সাহিত্যিক ও কবি শাহেদ আলী মজনু, নাট্য সংগঠক বাহাউদ্দিন বুলু, মীর আনোয়ার হোসেন, সাবেক কাউন্সিলর মোহাম্মদ হোসেন, কেন্দ্রীয় নাট্য সংস্থার আহ্বায়ক ও দৈনিক দেশের আলো’র সম্পাদক আনিসুল ইসলাম সানিসহ সমাজের বিভিন্ন স্তরের বিশিষ্ট ব্যক্তিবর্গ।


এ ছাড়া ফেডারেশানের সভাপতি মন্ডলীর সদস্য উত্তম কুমার সাহা, নাট্য সংগঠক বিশ্বনাথ বিশ্বাস, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শংকর রায়, জিয়াউল ইসলাম কাজলসহ বরেণ্য ব্যক্তিবর্গ শেষ শ্রদ্ধা জানান। 


কুতুবউদ্দিন আহমেদের আকস্মিক মৃত্যুতে শোক জানিয়েছেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট, নারায়ণগঞ্জ কেন্দ্রীয় নাট্য সংস্থা, নারায়ণগঞ্জ সম্মিলিত নাট্যকর্মী জোট, নারায়ণগঞ্জ থিয়েটার, জনেজন নাট্য সম্প্রদায়, সিরাজউদ্দৌল্লা নাট্যদল, নারায়ণগঞ্জ নাট্য নিকেতন, নাট্যালাপ, সংশপ্তক নাট্যদল, নারায়ণগঞ্জ নাট্য সম্প্রদায় ও নারায়ণগঞ্জ নাট্যাঙ্গনসহ অনেক সংগঠন।