বুধবার   ২৯ জানুয়ারি ২০২০   মাঘ ১৫ ১৪২৬   ০৩ জমাদিউস সানি ১৪৪১

পুষ্টি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা সম্পর্কে উঠান বৈঠক

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৯  

সিদ্ধিরগঞ্জ (যুগের চিন্তা ২৪) : পুষ্টি, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনাসেবা সম্পর্কে গ্রামের নারীদের ধারণা দিতে  গোদনাইল ইউনিয়নের প্রতিটি গ্রামে অনুষ্ঠিত হচ্ছে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনে ৭ থেকে ১২ ডিসেম্বর দেশজুরে পালিত হচ্ছে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ। 

এবারের প্রতিবাদ্য বিষয় “পরিবার পরিকল্পনা সেবা গ্রহন করি কৈশরকালীন মাতৃত্ব রোধ করি।” সচেতনতামূলক এই কর্মসূচি বাস্তবায়ন করছে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ। 

রবিবার (৮ ডিসেম্বর) সকালে সিদ্ধিরগঞ্জের ভূইয়াপাড়া মরহুম মোজাফর কমিশনারের বাড়িতে এ বৈঠক অনুষ্ঠিত হয়। 

স্যাটেলাইট ক্লিনিকের এসব বৈঠকে একজন পরিবার পরিকল্পনা পরিদর্শক, একজন পরিবার কল্যাণ পরিদর্শিকা ও ছয়জন পরিবার কল্যাণ সহকারী মাঠপর্যায়ে মানুষকে সচেতন করার কাজ করছেন। তাঁরা প্রতিদিন অন্তত এক শত পরিবারকে স্বাস্থ্যসেবা বিষয়ে পরামর্শ দিচ্ছেন। 

এই কার্যক্রমের সঙ্গে যুক্ত পরিবার পরিকল্পনা পরির্দশক ও পরিবার কল্যাণ সহকারীরা বলেন, স্বাস্থ্য শিক্ষা, ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা, স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার, জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি, মাতৃস্বাস্থ্য ও নিরাপদ মাতৃত্ব, খাদ্য ও পুষ্টি বিষয়ে সঠিক জ্ঞান, ভিটামিন-এ ও টিকার প্রয়োজনীয়তা (ইপিআই), নিরাপদ পানির ব্যবহার, এইডস ও যক্ষ্মা রোগের লক্ষু, শিশুকে বুকের দুধ খাওয়ানোর গুরুত্ব এবং কৃমির সংক্রমণ সম্পর্কে সচেতন হতে হবে। 

এ ছাড়া সাধারণ সর্দি, জ্বর ও ডায়রিয়া প্রতিরোধের উপায় সম্পর্কেও ধারণা দেওয়া হয় গ্রামের নারীদের। এছাড়া কিশোর কিশোরীদের বাল্য বিবাহের কুফল, ব্যাক্তিগত পরিছন্নতা, মাদক, নিরাপদ খাদ্য, সম্পকে আলোচনা করা হয়। গোদনাইল ইউনিয়নের ভূইয়াপাড়া মরহুম মোজাফর কমিশনারের বাড়িতে নারীদের নিয়ে স্যাটেলাইট ক্লিনিক ও উঠান বৈঠক করেন ইউনিয়ন পরিবার পরিকল্পনা পরিদর্শক ইউসুফ আলী। 

বৈঠকে আরো উপস্থিত ছিলেন নাসিক ৭,৮,৯নং ওর্য়াডের সংরক্ষিত নারী কাউন্সিলর আয়েশা আক্তার দীনা, মোঃ মিঠু, মঞ্জু আরা চৌধুরী, পরিবার কল্যাণ পরিদশিকা হাসিয়া বেগম, স্বাস্থ্য সহকারী ফেরদৌসি খুকু, মারজিয়া আফরিন, কনা রানী, পরিবার কল্যাণ সহকারী ইউসুফ আলী বলেন, মাসে পাঁচবার উঠান বৈঠক আয়োজনের মধ্য দিয়ে স্বাস্থ্য বিষয়ে সচেতন করা হচ্ছে পরিবারগুলোকে। 

গোদনাইল ইউনিয়ন পরিবার পরিকল্পনা ক্লিনিক, জালকুড়িতে বিনা মূল্যে গর্ভবর্তী নারীদের স্বাস্থ্য পরীক্ষা, নরমাল ডেলিভারী সেবা ও প্রসব পরবর্তী সেবা দেওয়া হচ্ছে। কাউন্সিলর আয়েশা আক্তার দিনা বলেন সবাইকে স্বাস্থ্য সচেতন থাকার জন্য, দুটি সন্তানের বেশি না নেওয়ার জন্য, আঠারোর আগে বিয়ে নয় এবং কৈশোর কালিন মাতৃত্বের কুফল সম্পকে উপস্থিত মা ও কিশোরীদের সচেতন হওয়ার আহ্বান জানান। 

তিনি আরো বলেন পিরিয়ড চলাকালীন সময় অস্বাস্হ্যকর কাপর ব্যবহারের ফলে মহিলাদের জড়ায়ু ক্যান্সার হতে পারে তাই সচেতন হতে হবে।
 

এই বিভাগের আরো খবর