বুধবার   ২৭ মে ২০২০   জ্যৈষ্ঠ ১২ ১৪২৭   ০৪ শাওয়াল ১৪৪১

পুলিশ হাসপাতালে প্লাজমা থেরাপিতে বিস্ময়কর সাফল্য

যুগের চিন্তা ডেস্ক

প্রকাশিত: ১৯ মে ২০২০  

করোনার এই মহামারিতে সামাজিক দুরত্ব ও সরকারি নির্দেশনা বাস্তবায়ন করতে গিয়ে দেশের দুই হাজার ৫০০ জন পুলিশ সদস্য এই ভাইরাসে আক্রান্ত হচ্ছে। আক্রান্ত পুলিশ সদস্যদের চিকিৎসা চলছে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে। সম্প্রতি রাজারবাগের কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের চিকিৎসকেরা করোনায় আক্রান্ত দুই রোগীর শরীরে পরীক্ষামূলকভাবে প্লাজমা প্রয়োগ করে বিস্ময়কর সাফল্য পেয়েছে।


হাসপাতালটির চিকিৎসকরা বলছেন, প্লাজমা থেরাপি দেওয়া দুইজনের একজন মুমূর্ষু রোগীর বিস্ময়কর উন্নতি লক্ষ্য করা গেছে। অক্সিজেন গ্রহণের ক্ষমতা একদিনেই বেড়েছে ৩০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত। আর অন্যজনের অবস্থা আগে থেকেই খারাপ ছিল।


গতকাল সোমবার রাতে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মনোয়ার হাসানাত খান বলেন, ‘আমরা গত দু’দিন আগে দুই রোগীর জন্য প্লাজমা থেরাপির ব্যবস্থা করি। এর মধ্যে করোনা ছাড়াও অন্যান্য রোগের কারণে খুবই ক্রিটিকাল স্টেজে থাকা এক এসবি সদস্য ছিলেন। প্লাজমা থেরাপিতে তার অবস্থার কিছুটা উন্নতি হয়ে আবার ফল করে। তার কার্ডিয়াক ও পেডিয়াট্রিক সমস্যা ছিল। পরে গতকাল তিনি মারা যান। কিন্তু অন্য এক রোগীর ক্ষেত্রে বিস্ময়কর সাফল্য পাচ্ছি।


কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) দায়িত্বরত চিকিৎসকেরা জানিয়েছেন, ঢাকা মেডিকেলে বার্ন ইউনিটের ট্রান্সমিশন মেডিসিন বিভাগের সহায়তায় এই প্লাজমা সংগ্রহ করা হয়েছে। তবে পুলিশ হাসপাতাল নিজেও প্লাজমা সংগ্রহের প্রস্তুতি নিচ্ছে।

 

এই বিভাগের আরো খবর