শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

নারায়ণগঞ্জ টু পোস্তগোলা সড়কটির বেহাল দশা 

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৮  

আশিক (যুগের চিন্তা ২৪) : নারায়ণগঞ্জ টু পোস্তগোলা সড়কটি এখন যানজটপূর্ণ সড়ক হিসেবেই পরিচিত। নিত্যদিনের যানজট,খানখন্দ আর ধুলিবালিতে সড়কটির এখন বেহাল দশা।

নারায়ণগঞ্জ চাষাঢ়া থেকে শুরু করে মাঝখানে মুন্সিগঞ্জ বিসিক সড়কটিসহ আরও প্রায় ১০ টির মত শাখা রাস্তা সংযোগ হয়ে ঢাকা পোস্তগোলা শেষ হয়। সরজমিনে ঘুরে দেখা যায়, চাষাঢ়া থেকে পঞ্চবটির চৌরাস্তার মোড়, দাপা পোস্ট অফিস মোড়, পাগলা বাসস্ট্যান্ড, মুন্সিখোলা চাকদা, পোস্তগোলা সড়ক পর্যন্ত প্রতিদিনকার ভয়াবহ যানজটে ক্রমেই অবরুদ্ধ হয়ে পড়ছে।

এই সড়কটি দিয়ে প্রতিদিন প্রায় লাখ লাখ মানুষ যাতায়াত করছে। কিন্তু সড়কটির এমন দশা যে যাতায়াত করতে গিয়ে প্রতিদিনই ঘন্টার পর ঘন্টা যানজটে পরে নাস্তানাভূত হতে হচ্ছে সাধারণ যাত্রীদের। এই গুরুত্বপূর্ণ সড়কটির এখন বেহাল দশা । 

নগরীর একপ্রান্ত থেকে অপর প্রান্তে যাতায়াতে লেগে যায় দিনের অর্ধেক সময় । অব্যাহত যানজটের বেহাল পরিস্থিতিতে স্থবির হয়ে পড়ছে জীবনযাত্রা। 
অনুসন্ধানে জানা গেছে, আয়রন মার্কেট, আলীগঞ্জ, পাগলা ও মুন্সিখোলায় ক্যানটিন ও ট্রাক লোড আনলোড করার কারণে সেসব স্থানে রাত-দিন ভয়াবহ যানজট যেমন লেগে থাকে।

ভাঙাচোরা, খানাখন্দকে পুরো রাস্তার একাংশ বেদখল, অর্ধেক রাস্তাজুড়ে থাকছে শত শত গাড়ির এলোপাতাড়ি পার্কিং। মধ্যরাস্তায় বাস-অটোরিক্সা থামিয়েই চলে যাত্রী উঠানো-নামানো।

এর মধ্যে রয়েছে রাস্তার স্বল্পতা, সমন্বয়হীন রুট পারমিট প্রদান, মেয়াদোত্তীর্ণ গাড়ি চলাচল, মাত্রাতিরিক্ত রিকশা, সড়কের অপ্রশস্ততা, বেপরোয়া বাস-মিনিবাস, যত্রতত্র ট্রাক স্ট্যান্ড, রেল গেট, মিনিবাস, হিউম্যান হলারের মাত্রাধিক্য যানজটকে রীতিমতো স্থায়ী রূপ দিয়েছে।

সাধারণ যাত্রীদের কথা মতে সকালে স্কুল ও অফিসগামী যাত্রীদের যাত্রা থেকেই শুরু হয় যানজটের, দুপুরের মধ্যেই সে জট ভয়াবহ রূপ নিয়ে ছড়িয়ে পড়ছে অলিগলিতে। এদিকে যানবাহন গুলোর জন্য নির্ধারিত কোনো টার্মিনাল না থাকায় ব্যস্ততম সড়কগুলোই টার্মিনাল হিসেবে ব্যবহৃত হচ্ছে। ট্রাফিক পুলিশ সুত্রগুলো জানায়, সড়কটির উভয় পাশে সারিবদ্ধভাবে শত শত ট্রাক পার্কিং করে রাখা হয়। 

এ ছাড়া বছরজুড়ে সড়কটির  বিভিন্ন জায়গাজুড়ে খোঁড়াখুঁড়ি, জলাবদ্ধতা, শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে অপরিকল্পিত পার্কিং, ফুট ওভারব্রিজের অভাব, রাস্তাজুড়ে বড় বড় আবর্জনার কনটেইনার এ দুঃসহ যানজট সৃষ্টির অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। 

পাশাপাশি পার্কিংবিহীন বহুতল ভবন, অটো সিগন্যালের অভাব ও বিকল্পহীন রাস্তার ওপর বাস টার্মিনাল, যত্রতত্র হকার্স মার্কেট-কাঁচাবাজার  গড়ে তোলাসহ ভাঙাচোরা রাস্তা যানজটকে দীর্ঘায়িত করছে।

নারায়ণগঞ্জ জেলা ট্রাফিক পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, বাস্তবে রাস্তার তুলনায় গাড়ি বেশি এবং গাড়ির তুলনায় যাত্রীর সংখ্যা কয়েকগুণ বেশি হওয়ার কারণেই যানজট সামাল দেওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে। 

প্রতিদিন নতুন নতুন রিক্সা, অটোরিক্সা ও গাড়ি নামছে, কিন্তু রাস্তা বাড়ছে না মোটেও। এসব কারণে যানজট নিরসনে বিভিন্ন সংস্থার নানামুখী উদ্যোগ-আয়োজনও সুফল বয়ে আনতে পারছে না ।
 

এই বিভাগের আরো খবর