মঙ্গলবার   ২৬ মার্চ ২০১৯   চৈত্র ১২ ১৪২৫   ১৯ রজব ১৪৪০

নারায়ণগঞ্জ কলেজে সফল ক্যারিয়ার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ৯ মার্চ ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) :  নারায়ণগঞ্জ কলেজে ফিউচার আইকন, ফিউচার লিডারস অ্যালাইন্স লিমিটেডের আয়োজনে সফল ক্যারিয়ার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।শনিবার (৯ মার্চ) সকাল ১০ টা থেকে দুপুর ২টা পর্যন্ত কলেজ অডিটরিয়ামে চারঘন্টাব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী এ কর্মশালায় অংশগ্রহণ করেন। 


কর্মশালায় নেটওয়ার্কিং ও কমিউনিকেশন, ইংরেজি বিষয়ের প্রয়োজনীয়তা,অতিরিক্ত কলা-কৌশল দক্ষতার প্রয়োজনীয়তা ও জীবনে সঠিক লক্ষ্য নির্ধারণসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান  করা হয়। প্রশিক্ষক হিসেবে ছিলেন,ফিউচার লিডারস অ্যালাইন্স লিমিটেডের পরিচালক জিহাব উদ্দিন মাহমুদ ও আসিফ রাজ্জাক, ফিউচার লিডারস অ্যালাইন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী কাসিব,  ফিউচার আইকনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইউসুফ ইফতি।
কর্মশালায় শিক্ষার্থীরা তাদের জীবনের লক্ষ্য এবং দক্ষতা অর্জনে বিভিন্ন বাধা বিপত্তির কথা বলে।


ফিউচার লিডারস অ্যালাইন্স লিমিটেডের পরিচালক জিহাব উদ্দিন মাহমুদ বলেন, ব্যক্তি জীবনে নেটওয়ার্কিং ও কমিনিকেশন অত্যন্ত জরুরী। তথ্যের তাগিদে নেটওয়ার্কিং ও কমিনিকেশনের কোন বিকল্প নেই। কিন্তু অতিরিক্ত সোশাল কমিনিকশেনে সময় ব্যয় করাও ঠিক না। অতিরিক্ত সোশাল কমিনিকশেন উপকারের চেয়ে বেশি অপকার করে।


ফিউচার লিডারস অ্যালাইন্স লিমিটেডের পরিচালক আসিফ রাজ্জাক বলেন, ইংরেজী শেখার কোন বিকল্প নেই। বর্তমান জীবনে উন্নতির প্রতি ধাপে ইংরেজির প্রয়োজন। ছোট থেকে বড় যেকোন প্রতিষ্ঠানে চাকরি পেশায় বর্তমানে ইংরেজি গুরুত্ব অপরিসীম।


ফিউচার লিডারস অ্যালাইন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী কাসিব বলেন, আমাদেরকে শুধুমাত্র পাঠ্যবইয়ের মাঝে থাকলেই চলবে না। পাঠ্যপুস্তকের বাহিরেও অন্যান্য কার্যক্রমে নিজেদের সম্পৃক্ত থাকতে হবে। তবেই জীবনে প্রকৃত অভিজ্ঞতা অর্জন করা যাবে। 


 ফিউচার আইকনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইউসুফ ইফতি জীবনের লক্ষ্য নির্ধারনের গুরুত্ব জানিয়ে বলেন, আমাদের তরুণ প্রজন্মকে যুগের উপযোগী করে তুলতে হবে। তাদেরকে জীবনের লক্ষ্য এর দিকে ধাবিত করার জন্যই আমাদের এ কর্মশালার আয়োজন। তরুণ প্রজন্মকে এগিয়ে যেতে হবে। এর জন্যই প্রতিটি ব্যাক্তির জীবনের লক্ষ্য নির্ধারন খুবই গুরুত্বপূর্ন। সঠিক লক্ষ্য নির্ধারন ও কঠোর পরিশ্রম  ধারাই সেই লক্ষ্যে পৌঁছানো সম্ভব। লক্ষ্যবিহীন জীবন গোলপোস্ট ব্যাতীত ফুটবল মাঠের মতো। এ কর্মশালার মধ্যে দিয়ে তরুণ প্রজন্মের কাছে আমরা এ বার্তাটি পৌঁছে দিতে চাই। 


অনুষ্ঠিত কর্মশালার প্রসঙ্গে নারায়ণগঞ্জ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রুমন রেজা জানান, একজন শিক্ষার্থী শিক্ষাজীবন যখন শেষ হয় তখন সে ভালো বেতনে চাকরীর আশায় লক্ষ্যহীনভাবে এদিক ওদিক  দৌড়াদৌড়ি করে। শেষ পর্যন্ত দেখা যায় একজন মাস্টার্স সম্পন্ন করা ছেলে বা মেয়ে বাধ্য হয়ে পিয়ন অথবা গার্মেন্টসে চাকরী করছে।

কিন্তু ভালো চাকরী করার জন্য ভালো ফলাফল ছাড়াও  যে অন্যান্য দক্ষতা প্রয়োজন এটা অনেক শিক্ষার্থীই জানে না। শুধুমাত্র ভুল লক্ষ্য নির্ধারন ও সঠিক সিদ্ধান্তের অভাবে অনেক মেধাবী শিক্ষার্থীই অকালে ঝড়ে যায়। শিক্ষার্থীদের এ বিষয়গুলো সম্পর্কে সচেতন করার জন্যই এ কর্মশালার আয়োজন। যে ভালো ফলাফল হলেই হবে না জীবনে উন্নতি করার জন্য ভালো ফলাফলের পাশাপাশি প্রয়োজন অন্যান্য  দক্ষতাও।
 

এই বিভাগের আরো খবর