বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০   চৈত্র ২৬ ১৪২৬   ১৫ শা'বান ১৪৪১

নারায়ণগঞ্জে তিনদিন ব্যাপী মঞ্চ নাটক প্রদর্শনীর শুভ সূচনা

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : “জঙ্গিবাদ, অবক্ষয়, দুর্নীতিকে মানবেনা সংষ্কৃতি” এই স্লোগানকে সামনে রেখে জাতীয় নাট্যোৎসব ২০২০ এর অংশ হিসেবে নারায়ণগঞ্জে শুরু হয়েছে তিনদিন ব্যাপী বিভিন্ন মঞ্চ নাটকের প্রদর্শনী।

 

বুধবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের আয়োজনে নারায়ণগঞ্জ আলী আহম্মদ চুনকা নগর পাঠাগারে প্রয়াত নাট্যকার আবদুল্লাহ আল মামুনের রচনায় নির্মিত মঞ্চ নাটক ‘এখনো ক্রীতদাস’ প্রদর্শনের মধ্যেদিয়ে এর শুভ সূচনা হয়। আর এই মঞ্চ নাটকে অভিনয় করেন নাট্যশিল্পীরা।

 

এ সময় উপস্থিত ছিলেন, বিশিষ্ট্য সাংবাদিক এবং সংষ্কৃতিক ব্যক্তিত্ব কাশেম হুমায়ূন, নারায়ণঞ্জ জেলা কালচারাল অফিসার সাবিনা ইয়াসমিন, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের উত্তম সাহা। 


কাশেম হুমায়ূন বলেন, মুক্ত চিন্তার জন্য সংষ্কৃতি চর্চার প্রয়োজন আছে। তবে সংষ্কৃতি চর্চার জন্য যে জায়াটার প্রয়োজন সেটা এখন নেই। আমরা ছোট বেলায় নাটক দেখার জন্য বসে থাকতাম। খবর রাখতাম কোথায় নাটক হচ্ছে।

 

প্রযুক্তিগত কারন থেকে শুরু করে বেশ কয়েকটি কারনেই আমরা সে জায়গা থেকে বের হয়ে এসেছি। এই সংষ্কৃতির চর্চা নাট্য চর্চা এগুলো যদি না হয়, তাহলে বাঙালীর অবক্ষয় হবে। একটি আন্দোলনের মধ্যে দিয়ে হলেও এই সংষ্কৃতিকে আমদের দেশে টিকিয়ে রাখতে হবে। 


নারায়ণগঞ্জ জেলা কালচারাল অফিসার সাবিনা ইয়াসমিন বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় মুক্তিযোদ্ধারা যুদ্ধের ময়দানে যে যুদ্ধ করেছিলো তার পাশাপাশি নাটকের মঞ্চেও প্রতিবাদের মাধ্যমে সেই যুদ্ধ হয়েছিলো।

 

তাই বলাই যায় আমাদের স্বাধীনতার পেছনে নাট্যকর্মীদের অবদান অনেক। নাটকের মাধ্যমে আমরা মানবতার কথা বলতে পারি। তাই আমি মনে করি, নাটক এবং নাট্যকর্মীরা ভালো থাকলে জয় হবে মানবতার।
 

এই বিভাগের আরো খবর