মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২২ সফর ১৪৪১

নারায়ণগঞ্জে কৃষি শুমারি-২০১৯ সফলতার সাথে সম্পন্ন

প্রকাশিত: ২৫ জুন ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : “কৃষি শুমারি সফল করি, সমৃদ্ধ বাংলাদেশ গড়ি” এই শ্লোগানকে সামনে রেখে চলতি মাসের ৯ জুন (রবিবার) জেলা প্রশাসক কার্যালয় চত্বরে কৃষি শুমারির উদ্বোধন করা হয়। কৃষি শুমারি-২০১৯ এর উদ্বোধন করেছিলেন জেলা প্রাসক রাব্বী মিয়া। 


পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগধীন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার গাইডলাইন অনুসারে সারা দেশে শহর ও পল্লী এলাকায় “কৃষি (শস্য, মৎস্য ও প্রাণীসম্পদ) শুমারি-২০১৮” শীর্ষক প্রকল্পের আওতায় কৃষি শুমারি-২০১৯ পরিচালনা করা হয়। 


কৃষি শুমারি-২০১৯ পরিচালনার মাধ্যমে কৃষি খানার সংখ্যা, খানার আকার, ভূমির ব্যবহার, কৃষির প্রকার, শস্যের ধরন, চাষ পদ্ধতি, গবাদি পশু ও হাঁস-মুরগির সংখ্যা, মাছ চাষ ও কৃষি ক্ষেত্রে নিয়োজিত জনবল সম্পর্কে তথ্য পাওয়া গেছে।


প্রতি দশ বছর অন্তর বাংলাদেশে কৃষি শুমারি অনুষ্ঠিত হয়। সারা দেশের ন্যায় নারায়ণগঞ্জ জেলা ও এর আওতাধীন ৫টি উপজেলায় একযোগে ৯জুন হতে ২০জুন ২০১৯ তারিখ পর্যন্ত বিরতিহীনভাবে তথ্য সংগ্রহের কাজ চলেছে।


এ কাজে ২জন জেলা শুমারি সমন্বয়কারি, ৫জন উপজেলা শুমারি সমন্বয়কারি, ৩৬জন জোনাল অফিসার, ৪২০জন সুপারভাইজার ও ২৮৩২জন গণনাকারি নিয়োজিত ছিলেন।


উপস্থিত সকলকে নিজ নিজ অবস্থান হতে কৃষি শুমারি-২০১৯ সফল করায় সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন জেলা শুমারি সমন্বয়কারি এবং স্থায়ী শুমারি কমিটির সদস্য-সচিব আবদুল আলীম ভূঁইয়া।
 

এই বিভাগের আরো খবর