শনিবার   ২৫ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

নারায়ণগঞ্জসহ সারাদেশে বইছে মাঝারি শৈত্যপ্রবাহ, থাকবে তিনদিন

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : আবারও নারায়ণগঞ্জসহ দেশে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বইতে শুরু করেছে। দিনাজপুর ও তেঁতুলিয়ার ওপর দিয়ে এ শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শনিবার (২৮ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে। দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর তেঁতুলিয়ায় ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে।


শনিবার (২৮ ডেিসম্বর) সকালে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, চুয়াডাঙ্গা অঞ্চলসহ রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আগামী তিন দিনে রাতের তাপমাত্রা আরও কমতে পারে।


মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া অঞ্চলগুলোর মধ্যে- রাজশাহীতে ৮ দশমিক ২, ঈশ্বরদীতে ৮ দশমিক ৩, বগুড়ায় ৯ দশমিক ২, বদলগাছীতে ৮, তাড়াশে ১০, রংপুরে ৯ দশমিক ৪ ডিগ্রি, রংপুরে ৯ দশমিক ৪, সৈয়দপুরে ৮ দশমিক ১, তেঁতুলিয়ায় ৭ দশমিক ৮, ডিমলায় ৮ দশমিক ৪, চুয়াডাঙ্গায় ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে।


এ বিষয়ে আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, ‘শৈত্যপ্রবাহ তো চলছেই। আজকে (শনিবার) শৈত্যপ্রবাহ চলেছে, কালকেও চলবে, পরশুদিনও থাকবে। এটাই চলমান থাকবে। আজকে ঢাকাসহ মধ্যাঞ্চলে তাপমাত্রা কিছুটা নেমে এসেছে, সেটা আরও একটু নেমে আসতে পারে। ঢাকায় তাপমাত্রা ১৩ দশমিক ৩ ডিগ্রিতে নেমেছে। আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নেমে যেতে পারে।’


আবহাওয়াবিদ মনোয়ার আহমেদ জানান, ‘আরও দুই থেকে তিনদিন এই রকম অবস্থা বিরাজ করবে। তারপর হয়তো তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। কিন্তু শীতের অনুভূতি থাকবেই। ১ থেকে ২ জানুয়ারি দেশের কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তারপরে আবার একটু তাপমাত্রা কমতে পারে।’

এই বিভাগের আরো খবর