শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

না.গঞ্জে আয়কর মেলায় প্রথম দিনে ৬৫ লাখ ১২ হাজার ৫’শ টাকা আদায়

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নারায়ণগঞ্জে ৪ দিন ব্যাপী ‘আয়কর মেলা ২০১৯’ এর প্রথম দিনেই কর আদায় হয়েছে  ৬৫ লাখ ১২ হাজার ৫’শ টাকা। রির্টান জমা পড়েছে  ৩৫০৫ টি। কর সংক্রান্ত সেবা গ্রহণ করেছে ৬ হাজার ১’শ ৫০ জন।


বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বিকেলে এক সংবাদ সম্মেলনে নারায়ণগঞ্জের কর কমিশনার  মো. নাজমুল করিম এ তথ্য নিশ্চিত করে। এর আগে দুপুর সাড়ে ১২টায় ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের আমন্ত্রণ কনভেনশন সেন্টারে এ মেলার কার্যক্রম শুরু হয়। আয়কর মেলার প্রথম দিনেই করদাতাদের উপচে পড়া ভিড় ছিল।


এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে নারায়ণগঞ্জ কর কমিশনার মো. নাজমুল করিমের সভাপতিত্বে অতিরিক্ত কর কমিশনার আব্দুস সবুর খান, যুগ্ম কর কমিশনার শাহ মোহাম্মদ ইত্তেদা হাসান, মো.মিজানুর রহমান, উপ-কর কমিশনার (সদর দপ্তর-প্রশাসন) মো.সাজিদুল ইসলাম, (সদর দপ্তর প্রায়োগিক) মো.নাজমুল ইসলাম ও বাংলাদেশ ট্যাক্সেস এমপ্লয়ীজ ওয়েলফেয়ার এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব লোকমান আহম্মেদ উপস্থিত ছিলেন।


প্রথম দিনে কাঙ্খিত রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা পূরণ করা হয়েছে উল্লেখ করে কর কমিশনার  মো. নাজমুল করিম বলেন, করদাতাদের সচেতনতা বৃদ্ধি এবং  সেবা করদাতাদের দৌড়গড়ায় পৌঁছে দিতেই  আমাদের এ আয়োজন। করদাতাদের কর প্রদান আরো সহজতর কওে তোলার জন্য  মোবাইল অ্যাপস চালু করা হয়েছে। এছাড়া বিকাশ,রকেট,ইউপেইড ও নগদে কর প্রদানের ব্যবস্থা রয়েছে।   এমনকি অনলাইনে রির্টান দাখিলেরও ব্যবস্থা রয়েছে। করদাতারা ঘরে বসেই ফরম পূরণ করে এখানে জমা দিতে পারবে।


তিনি আরো জানান, আয়কর মেলার প্রথম দিনেই আমরা ব্যাপক সাড়া পেয়েছি । গত বছরের চেয়ে এ বছর আমরা সাড়া পেয়েছি। প্রথম দিনেই ৩৫০৫ টি রির্টান জমা পড়েছে এবং  কর সংগ্রহ করা হয়েছে  ৬৫ লাখ ১২ হাজার ৫’শ টাকা। এছাড়া কর সংক্রান্ত সেবা গ্রহণ করেছে ৬ হাজার ১’শ ৫০ জন।


এছাড়া টিআইএন গ্রহণ করেছেন ১১২ জন করদাতা এবং রির্টান দাখিলের জন্য ইউজার আই.ডি এবং পাসওয়ার্ড গ্রহণ করে ৭ জন করদাতা। প্রথম দিনেই মেলা পরিদর্শন করেছেন প্রায় ৭ হাজার দর্শনার্থী।


জানা যায়, ২০১২ সাল থেকে  এই কর মেলা শুরু হয়েছে। তখন কর সংগ্রহ হয়েছিলো মাত্র ৯৭ কোটি টাকা। ২০১৭ অর্থ বছরে সংগ্রহ করা হয় ৪‘শ ৬ কোটি টাকা , ২০১৮ সালে সংগ্রহ করা হয় ৫‘শ ৭২ কোটি টাকা। এ বছর টার্গেট দেয়া হয়েছে ৮০০ কোটি টাকা।
বিগত বছরের ন্যায় এবার নারায়ণগঞ্জে কর মেলা চলবে ১৪ থেকে ১৭ নভেম্বর।

১৬ থেকে ১৯ নভেম্বর মুন্সীগঞ্জ জেলার শিল্পকলা একাডেমীতে, ১৭ থেকে ১৮ নভেম্বর রূপগঞ্জ আয়কর অফিস প্রাঙ্গণে এবং ১৯ থেকে ২০ নভেম্বর সোনারগাঁ উপজেলায় আয়কর অফিসে প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত আয়কর মেলা চলবে
 

এই বিভাগের আরো খবর