বুধবার   ১৯ জুন ২০১৯   আষাঢ় ৪ ১৪২৬   ১৫ শাওয়াল ১৪৪০

না’গঞ্জের ডিসি একটা কালো ধারার সূচনা করে দিয়ে গেল (ভিডিও)

প্রকাশিত: ৯ এপ্রিল ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বী মিয়া একটি কালো ধারার সূচনা করে দিয়ে গেলো বলে মন্তব্য করেছেন নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুস সালাম। তিনি বলেন, জেলা প্রশাসকের কাছে আমরা এমনটি আশা করিনি। তিনি নারায়ণগঞ্জে একটি কালো ধারার অধ্যায় সৃষ্টি করে দিয়ে গেলেন। 

 মঙ্গলবার (৯ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত বহুল প্রচারিত দৈনিক যুগের চিন্তার ডিক্লেয়ারেশন (প্রামাণিকরণ) বাতিল করার প্রতিবাদে নারায়ণগঞ্জ প্রেসক্লাব ও নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নের (এনইউজে) নেতৃবৃন্দ জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদান অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। 

আব্দুস সালাম সাংবাদিকদের পক্ষে আরো বলেন, চিঠিটি রেডি হয়েছে জেলা প্রশাসকের মাধ্যমে। জেলা প্রশাসক রাব্বী মিয়া একটি কালো ধারার সূচনা করে দিয়ে গেলো। 

জেলা প্রশাসক সাংবাদিক নেতৃবৃন্দের বিভিন্ন প্রশ্নের মন্তব্যে নানা আইনের ব্যাখ্যা দেন। জেলা প্রশাসক বলেন আমি শুধু ঢাকা নির্দেশ পালন করেছি। আমার কোন অপশন নাই। আপনারা থাকলেও তাই করতেন।

এরপর আব্দুস সালাম প্রশ্ন রাখেন, আপনার কাছে নির্দেশক্রমে অনুরোধপত্র পাঠিয়েছে, ডিএফপি (চলচিত্র ও প্রকাশনা অধিদপ্তর) পারে ডিক্লারেশন (মিডিয়া) বাতিল করতে কিন্তু কোন প্রকার শোকজ ছাড়া সরাসরি আপনি পত্রিকার বন্ধের চিঠি দিলেন। উত্তরে জেলা প্রশাসক বলেন, এটি আমি আইনগতভাবেই করেছি। আইনের কোন গ্যাপ (ফাঁক) থাকলে আপনারা পত্রিকা নিতে পারবেন। 

‘প্রশাসন না চাইলে নারায়ণগঞ্জে কোন পত্রিকার প্রয়োজন নেই’ এমন আক্ষেপ করে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান মাসুম বলেন, নারায়ণগঞ্জে কোন পত্রিকার ছাপানোর প্রেস (ডাবল ডিমাই) নেই। এখন যদি প্রশাসন বা সরকার মনে করে নারায়ণগঞ্জে কোন পত্রিকার কোন প্রয়োজন নেই। তো নেই। নারায়ণগঞ্জকে যারা জিম্মি করে রাখছে তাহলে তাদের হাতেই নারায়ণগঞ্জ থাকবে। আমাদের কি সমস্যা?

‘নারায়ণগঞ্জের সব পত্রিকা কি ঘোষিত মুদ্রিত হয়’ নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আফজাল হোসেন পন্টির এমন প্রশ্নে জেলা প্রশাসক বলেন, এব্যাপারে অভিযোগ দিতে হবে। আমি তো বিশ্বাস করবো সবাই যেখান থেকে বলেছে সেখান থেকেই ছাপে। অভিযোগ আসলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনারা তো নোটিশ আগে দিতে পারতেন নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক নাফিজ আশরাফের এমন প্রশ্নে জেলা প্রশাসক বলেন, এটা তো আমার ক্ষমতা নেই, এটি ঢাকার ব্যাপার।

এরপরই কথা না বাড়িয়ে জেলা প্রশাসকের কাছে তথ্য মন্ত্রণালয়ের সচিব বরাবর স্মারকলিপি তুলে দেন সাংবাদিক নেতৃবৃন্দ।  নারায়ণগঞ্জ প্রেসক্লাব ও নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়েনের যৌথভাবে দেয়া স্মারকলিপিতে উল্লেখ করা হয়, নারায়গঞ্জ জেলা ম্যাজিস্ট্রেট রাব্বী মিয়া স্বাক্ষরিত একটি স্মারকের মাধ্যমে  গত ৭ এপ্রিল নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত বহুল প্রচারিত দৈনিক যুগের চিন্তা পত্রিকার ডিক্লেয়ারেশন (প্রামাণিকরণ) বাতিল করেন।

দৈনিক যুগের চিন্তা নারায়ণগঞ্জ জেলার একটি  জনপ্রিয় পত্রিকা এবং এটি এই অঞ্চলের সর্বস্তরের মানুষের কথা  বলে । আমাদের দৃঢ় বিশ্বাস বর্তমান গণতান্ত্রিক সরকার কোনো অযুহাতে এমন একটি জনপ্রিয় পত্রিকা বন্ধ করতে পারেনা। আমরা নারায়ণগঞ্জ প্রেস ক্লাব ও নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নসহ সকল সাংবাদিক পত্রিকাটির ডিক্লেয়ারেশন বাতিলের আদেশ প্রত্যাহার  করে পুণরায় চালু করার পদক্ষেপ জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট অনুরোধ জানাচ্ছি।’ 

এরআগে নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত বহুল প্রচারিত দৈনিক যুগের চিন্তা পত্রিকা'র ডিক্লেয়ারেশন (প্রামাণিকরন) বাতিল করার প্রতিবাদে নারায়ণগঞ্জ প্রেসক্লাব ও সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে মানব বন্ধন পালন করা হয়। 

নারায়ণগঞ্জ  প্রেস ক্লাবের সভাপতি অ্যাডভোকেট মাহাবুবুর রহমান মাসুম, সাবেক সভাপতি কবি হালিম আজাদ, সাধারণ সম্পাদক হাসানুজ্জামান শামীম, নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আব্দুস সালাম, সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আফজাল হোসেন পন্টি,  প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক নাফিজ আশরাফ, শরীফ উদ্দিন সবুজ, প্রেসক্লাব ও সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দসহ নারায়ণগঞ্জে কর্মরত বিভিন্ন পত্রিকার সম্পাদক, নারায়ণগঞ্জে কর্মরত জাতীয় ও স্থানীয় পত্রিকা অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

এই বিভাগের আরো খবর