বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৮ ১৪২৬   ১৮ রমজান ১৪৪০

দেশের প্রথম ক্রিকেট কোচ আলতাফ হোসেন আর নেই

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : জাতীয় ক্রীড়া পুরস্কার প্রাপ্ত সাবেক সাবকে ক্রিকেটার ও স্বাধীন বাংলাদেশের প্রথম ক্রিকেট কোচ সৈয়দ আলতাফ হোসেন আর নেই (ইন্না লিল্লাহি ......রাজিউন) । মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) রাত ১১ টায় ৮১ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 


মরহুমের ছেলে মেহদি মারফত জানা যায়,বেশকিছুদিন ধরেই শারীরিকভাবে অসুস্থ ছিলেন আলতাফ হোসেন। মঙ্গলবার রাতে হঠাৎ অজ্ঞান হয়ে গেলে তাকে একটি বেসরকারি হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।


১৯৩৮ সালে পশ্চিমবঙ্গের হুগলি জেলায় জন্মগ্রহণ করেন আলতাফ। তবে দেশভাগের পর পরিবারের সাথে বাংলাদেশে চলে আসেন তিনি। তার ক্রিকেট ক্যারিয়ার শুরু ১৯৫৪ সালে কায়েদে আজম ক্লাবের হয়ে। এরপর খেলেছেন মোহামেডান স্পোর্টিং ক্লাব, ওয়ান্ডারার্স, পিডব্লিউডি, ইস্ট পাকিস্তান জিমখানা ও শান্তিনগর ক্লাবের হয়ে ।


১৯৬৫ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে পাকিস্তানের টেস্ট দলে ডাক পান আলতাফ হোসেন। অবশ্য নিউজিল্যান্ডের বিপক্ষের ওই সিরিজে মাঠে নামার সুযোগ হয়নি তাঁর। স্বাধীন হওয়ার পর ১৯৮২ সাল পর্যন্ত বাংলাদেশে ক্রিকেট খেলেন তিনি।


খেলোয়াড় জীবনের চেয়ে কোচ হিসেবে বেশি উজ্জ্বল তাঁর ক্যারিয়ার। ১৯৬৭ থেকে ২০০১ সাল পর্যন্ত জাতীয় ক্রীড়া পরিষদের কোচ হিসেবে কাজ করে গেছেন। কাজ করেছেন বাংলাদেশ জাতীয় দলের কোচ হিসেবেও। ১৯৯৯ সালে জাতীয় ক্রীড়া পুরস্কার পান কীর্তিমান এই ক্রীড়াবিদ।


তাঁর মৃত্যুতে শোক জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড সহ সংশ্লিষ্ট সকলে।

 

এই বিভাগের আরো খবর