মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২২ সফর ১৪৪১

দৃষ্টিশক্তি ভালো রাখতে তিন ব্যায়াম !

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : ঝাপসা দেখা, প্রায়ই মাথাব্যথা, চোখ দিয়ে পানি ঝড়া ইত্যাদি দুর্বল দৃষ্টিশক্তির লক্ষণ। এই ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা নেওয়া জরুরি। পাশাপাশি কিছু ব্যায়াম করতে পারেন যেগুলো দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করবে।


ব্যায়াম চোখের পেশিকে নমনীয় করে এবং রক্তসঞ্চালনে সহায়তা করে। নিয়মিত ব্যায়াম করলে চোখ ভালো থাকে এবং দৃষ্টিশক্তি বাড়ে। দৃষ্টিশক্তি বাড়ানোর কিছু ব্যায়ামের কথা জানিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি। আসুন আমারা জেনে নেই দৃষ্টিশক্তি বাড়ানোর ব্যায়ামগুলো-


ব্যায়াম-১ : হাতে একটি পেন্সিল ধরুন। এবার একে চোখ থেকে কিছুটা দূরত্বে সরান। পেন্সিলের ওপর দৃষ্টি রাখুন। এবার পেন্সিলটি ধীরে ধীরে আপনার নাকের সামনে আনুন। আবার দূরে সরিয়ে নিন। পেন্সিলের দিকেই সবসময় দৃষ্টি রাখুন। দিনে অন্তত ১০ বার এ পদ্ধতি অনুসরণ করুন।


ব্যায়াম-২ : চোখের মণিকে ক্লক ওয়াইজ বা ঘড়ির দিকে ঘুরান কয়েক সেকেন্ডের জন্য। এবার ঘড়ির উল্টো দিকে মণিকে ঘুরান। চার থেকে পাঁচ বার এ পদ্ধতি অনুসরণ করুন। 


ব্যায়াম ৩ : চোখের পাতা বন্ধ করুন আবার খুলুন। এভাবে ২০ থেকে ৩০ বার করুন। এবার চোখ বন্ধ করে একটু বিশ্রাম নিন। দিনে দুই বার এ পদ্ধতি অনুসরণ করতে পারেন।


এবার যখন জেনে নিলেন দৃষ্টিশক্তি বাড়ানোর ব্যায়াম ; তাহলে আর দেরি কেন ! শুরু করে দিন এবং ভালো রাখুন আপনার দৃষ্টিশক্তি।

এই বিভাগের আরো খবর