শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

দাম কমল কোরবানির পশুর চামড়ার

প্রকাশিত: ১০ আগস্ট ২০১৮  

অর্থনীতি ডেস্ক : ঈদুল আজহাকে সামনে রেখে কোরবানির পশুর চামড়ার নতুন দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। বৃহস্পতিবার (৯ আগস্ট) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ কথা জানান।

 

সরকার ঘোষিত নতুন দাম অনুযায়ী, এবার ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা আর ঢাকার বাইরে এর দাম হবে ৩৫ থেকে ৪০ টাকা।

 

গতবছর ঢাকায় প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ৫০ থেকে ৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৫ টাকা ছিল।

এবার সারা দেশে খাসির চামড়ার দাম নির্ধারণ হয়েছে প্রতি বর্গফুট ১৮-২০ টাকা এবং বকরির চামড়ার দাম ১৩-১৫ টাকা। গত বছর সারা দেশে খাসির চামড়া ২০-২২ টাকা এবং বকরির চামড়ার দাম ১৫-১৭ টাকা নির্ধারিত ছিল।

 

চামড়ার দাম কমানোর বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বিশ্বে চামড়ার মূল্য কম। আর তাছাড়া সাভারকে এখনও আমরা স্বয়ংসম্পূর্ণ করতে পারিনি। গত বছর সব দিক ঠিক থাকলেও চামড়া রপ্তানি ১২ শতাংশ কম হয়েছে। তাই চামড়ার মূল্য পাঁচ টাকা বেশি কম তেমন বেশি কিছু নয়।

 

তিনি আরও বলেন, দাম বাড়ানোর বিষযে ব্যবসায়ীরা অপারগতা প্রকাশ করেছে। তারা যদি চামড়া কিনতে না পারে তাহলে আমরা তো চামড়া বিক্রি করতে পারব না। এজন্য আমরা বাস্তবসম্মত সিদ্ধান্ত নিয়েছি। এখন তারা সঠিকভাবে মূল্যয়ন করে তা বাস্তবায়ন করবেন।

 

আসন্ন ঈদুল আযহা উপলক্ষে বাজারে চাহিদার তুলনায় পণ্য-দ্রব্যের সরবরাহ বেশি আছে বলে জানান বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, তাই আশঙ্কার কোনো কারণ নেই। বাজার পরিস্থিতি স্বাভাবিক থাকবে।

এই বিভাগের আরো খবর