বুধবার   ২৭ মে ২০২০   জ্যৈষ্ঠ ১২ ১৪২৭   ০৪ শাওয়াল ১৪৪১

দক্ষিণ আমেরিকায় বলে চুমু ও জার্সি বদল নিষিদ্ধ

প্রকাশিত: ১৫ মে ২০২০  

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

 স্পোর্টস ডেস্ক: করোনাভাইরাসের প্রভাবে ফুটবলাররা কড়া স্বাস্থ্যবিধি ও বিধিনিষেধের মধ্য দিয়ে নেমেছেন অনুশীলনে। ইউরোপে স্থগিত লিগ টুর্নামেন্ট ফের শুরুর সম্ভাব্য দিনক্ষণ নিয়ে চলছে আলোচনা। ইউরোপের সেই আলোচনা দক্ষিণ আমেরিকাতেও চলছে। 


লাতিন আমেরিকান মহাদেশটির সর্বোচ্চ ফুটবল সংস্থা কনমেবল ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছে। ফের খেলা শুরুর আগে খেলোয়াড়দের জন্য কিছু বিধিনিষেধ ঠিক করেছে তারা।


নির্দেশাবলি কঠোরভাবে মেনে চলতে বাধ্য হবেন ফুটবলাররা। খেলা চলাকালে মাঠে থুথু ফেলতে পারবেন না খেলোয়াড়রা। এমনকি গোল করেও বলে আদুরে চুমু বসাতে পারবেন না। ম্যাচ শেষে জার্সি বদলের চিরাচরিত রীতিও বন্ধ। করোনাভাইরাসের সংক্রমণ রোধে এই নিষেধাজ্ঞা জারি করেছে কনমেবল।


খেলার মাঠে নাক পরিষ্কার করতে পারবেন না ফুটবলাররা। পানি দিয়ে করা যাবে না কুলকুচিও। প্রত্যেক ফুটবলারকে তাদের ব্যক্তিগত পানির বোতল ব্যবহার করতে হবে। রিজার্ভ বেঞ্চের ফুটবলারদের ব্যবহার করতে হবে মাস্ক। ম্যাচ শেষে সংবাদ মাধ্যমের মুখোমুখি হলেও ফুটবলারদের ব্যবহার করতে হবে মাস্ক। 


ফুটবলার, কোচিং স্টাফ ও ম্যাচ অফিসিয়ালদের কোভিড-১৯ পরীক্ষা দিতে হবে। ম্যাচ ও অনুশীলনের আগেও ফের হবে করোনা পরীক্ষা। ম্যাচের আগে শরীরের তাপমাত্রাও মাপা হবে নিয়মিত। কোনো কিছু একে অন্যের সঙ্গে বিনিময় করতে পারবেন না। এমনকি ছোট পতাকাও আদান-প্রদান করতে পারবেন না ক্যাপ্টেনরা।


কোপা লিবার্তাদোরেস ও কোপা সুদামেরিকানায় অংশগ্রহণকারী ফুটবল ক্লাবগুলোকে এই নতুন নিয়মাবলী জানিয়ে দিয়েছে কনমেবল। বুধবার এক বিবৃতিতে খবরটি নিশ্চিত করেছে দক্ষিণ আমেরিকার ফুটবলের এই অভিভাবক সংস্থাটি।
 

এই বিভাগের আরো খবর