বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

ঢাকা জেলায় প্রাথমিক শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা ১৫ অক্টোবর শুরু

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের ঢাকা জেলায় মৌখিক পরীক্ষা আগামী ১৫ থেকে ২৪ অক্টোবর অনুষ্ঠিত হবে। ২৬ সেপ্টেম্বর ঢাকা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আলেয়া ফেরদৌসী শিখা স্বাক্ষরিত এক নির্দেশনায় এ তথ্য জানা গেছে।

 

নির্দেশনায় বলা হয়েছে, ঢাকা জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্ব খাতভুক্ত সরকারি শিক্ষক নিয়োগ-২০১৮ এর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা আগামী ১৫ অক্টোবর শুরু হবে। ২৪ অক্টোবর পর্যন্ত পরীক্ষা চলবে। প্রতিদিন সকাল ৯টা ও দুপুর ২টায় দুই ধাপে এ পরীক্ষা নেয়া হবে।

 

ঢাকা জেলায় লিখিত পরীক্ষায় মোট ১ হাজার ২৭১ জন প্রার্থী পাস করে। মৌখিক পরীক্ষায় ১৫ অক্টোবর ২১২ জন, ১৬ অক্টোবর ২১২ জন, ১৭ অক্টোবর ২১২ জন, ২২ অক্টোবর ২১২ জন, ২৩ অক্টোবর ২১২ জন ও ২৪ অক্টোবর ২১১ জন অংশগ্রহণ করার কথা রয়েছে।

 

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানা যায়, সহকারী শিক্ষকদের মৌখিক পরীক্ষা আগামী ৬ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত নেয়া হবে। এ সময়ের মধ্যে দেশের ৬১ জেলা তাদের সুবিধামতো মৌখিক পরীক্ষার সময় নির্ধারণ করবে। প্রার্থীর সংখ্যা অনুযায়ী প্রতিটি জেলায় ৩-৭ দিন পর্যন্ত ২০ নম্বরের এ পরীক্ষা নেয়া হবে।

 

ডিপিই সূত্র আরও জানায়, মৌখিক পরীক্ষার জন্য তিন সদস্যের কমিটিতে সভাপতি হিসেবে জেলা প্রশাসক (ডিসি), সদস্য সচিব প্রাথমিক জেলা শিক্ষা কর্মকর্তা (ডিপিও) ও সদস্য হিসেবে সংশ্লিষ্ট জেলার একজন শিক্ষা অনুরাগী থাকবেন। কমিটির সদস্যরা প্রার্থীদের সার্টিফিকেট ও ভালো ফলাফলের জন্য ৫ নম্বর, ভালো আচার-আচরণ ও পোশাকের ওপর ৫ নম্বর, সাধারণ জ্ঞান, এক্সট্রা-কারিকুলামসহ মোট ২০ নম্বরের ওপর মূল্যায়ন করবেন।

 

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, মৌখিক পরীক্ষা শেষে প্রার্থীদের প্রাপ্ত নম্বর জেলা থেকে সরাসরি বুয়েটের কাছে পাঠিয়ে দেয়া হবে। এরপর লিখিত ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর যোগ করে চূড়ান্ত ফল প্রকাশ করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এই বিভাগের আরো খবর