মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২২ সফর ১৪৪১

“ডেঙ্গু : কারেন্ট আপডেট ২০১৯” শীর্ষক সায়েন্টেফিক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: ২০ জুলাই ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪):  বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে ‘ডেঙ্গু : কারেন্ট আপডেট ২০১৯’ শীর্ষক সায়েন্টেফিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

 

শনিবার (২০ জুলাই) দুপুর ২টায় নগরীর বঙ্গবন্ধু সড়কে অবস্থিত বাধন কমিউনিটি সেন্টারে এ সায়েন্টেফিক সেমিনার অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) নারায়ণগঞ্জ জেলা সহ সভাপতি বিধান চন্দ্র পোদ্দারের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রফেসার ডা. মো. টিটু মিয়া ও প্রধানবক্তা হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টার্নাল মেডিসিন বিভাগের প্রফেসার ড. মো. তানভির ইসলাম। 
এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাচিপ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ডা. অনুপম কুমার সাহা, নারায়ণগঞ্জ ৩’শ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আবু জাহের, জেলা সিভিল সার্জন ডা. মো. ইমতিয়াজ, বিএমএ এর জেলা সাধারণ সম্পাদক দেবাশীষ সাহা, যুগ্ম সম্পাদক ডা. সামসুদ্দোহা সঞ্চয় প্রমুখ।

 

প্রধান বক্তার বক্তব্যে ড. মো. তানভির ইসলাম বলেন, প্রতিবছর সিটি কর্পোরেশনের মশা নিধন প্রকল্পে বাজেট শুধু বাড়ে কিন্তু কমে না। এরপরও ডেঙ্গু নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। আমাদের সচেতনতাই ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে পারে। আমরা আমাদের আশেপাশের পরিবেশ পরিষ্কার রাখবো এবং ডেঙ্গু প্রতিরোধ করবো।

 

প্রফেসার ডা. মো. টিটু মিয়া বলেন, ডেঙ্গু জ¦র নিয়ন্ত্রণ ও প্রতিকার খুব সহজ। তবে শুধু ডেঙ্গুর কারণে রোগী মারা যায় না। সম্প্রতি যে ডাক্তার মারা গেছে সে  আমার ছাত্র ছিল। 

 

তার ডায়াবেটিস ছিল কিন্তু সেটা সে নিয়ন্ত্রণ করতো না। এ কারণেই যখন তার ডেঙ্গু হয়; ডেঙ্গু ও তার পাশাপাশি আরো কিছু সমস্যা একত্রে আক্রমণ করে। যার ফলে তার মৃত্যু ঘটে।
 

এই বিভাগের আরো খবর