মঙ্গলবার   ২৬ মে ২০২০   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭   ০৩ শাওয়াল ১৪৪১

জরুরী প্রকল্পে ৮৬০ কোটি টাকা দিচ্ছে এডিবি

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২০  

ডেস্ক রিপোর্ট: বিশ্বের সব দেশেই পরেছে করোনাভাইরাসের প্রভাব। যত দিন যাচ্ছে আক্রান্ত সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই ধারাবাহিকতায় চলতে থাকলে সামনে আরও মারাত্মক পরিস্থিতি হতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার প্রভাবে কর্মহীন হয়ে পরছে মানুষ। বাংলাদেশসহ বিশ্বের সব দেশই চিন্তিত অর্থনীতি নিয়ে। বিশ্ব অর্থনীতি আস্তে অস্তে ভেঙ্গে পরছে। তাই সব দেশ চেষ্টা করছে অর্থনীরি চাকাকে সচল রাখতে। করোনা ভাইরাসের মহামারি ঠেকাতে  দেশে জরুরি ভিত্তিতে পর্যাপ্ত ভেন্টিলেটর ও আইসোলেশনের ব্যবস্থা করছে সরকার। কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড ইমার্জেন্সি অ্যাসিসটেন্স প্রকল্পের আওতায় এমন উদ্যোগ।


এই প্রকল্পের জন্য মোট খরচ হবে এক হাজার ৪০০ কোটি টাকা। এরমধ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) দিবে ১০ কোটি ডলার। আর প্রতি ডলার সমান ৮৬ টাকা ধরলে বাংলাদেশি মুদ্রায় এই অর্থ দাঁড়ায় প্রায় ৮৬০ কোটি টাকায়।


বৃহস্পতিবার (৩০ এপ্রিল) এই অর্থ অনুমোদন করা হয়েছে বলে নিশ্চিত করেছে এডিবির ঢাকা অফিস। এছাড়া বাকি অর্থ সরকারি কোষাগার থেকে দেওয়া হবে। প্রকল্পটি জরুরি ভিত্তিতে প্রস্তুত করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ইতোমধেই প্রকল্পের সার-সংক্ষেপ বিশেষ ব্যবস্থা পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।
 

এই বিভাগের আরো খবর