শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

চলে গেলেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার আবদুল কাদির

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : চলে গেলেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার লেগস্পিনার আবদুল কাদির । শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাতে পাকিস্তানের লাহোরে হৃদরোগে আক্রান্ত হয়ে চলে যান তিনি না ফেরার দেশে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর।


১৯৫৫ সালের ১৫ সেপ্টেম্বর লাহোরে জন্ম কাদিরের। ১৯৭০ দশকের শেষ ভাগে এবং পুরো ১৯৮০ দশকে মাঠ কাঁপানো এক ক্রিকেটার ছিলেন তিনি। সে সময়টায় বিশ্বের অন্যতম সেরা লেগস্পিনার হিসেবে ধরা হতো কাদিরকে।


লেগস্পিনটাকে শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন তিনি। বিখ্যাত ছিলেন গুগলি বলের জন্য। কিংবদন্তি এই স্পিনারের মৃতু্যুতে শোকস্তব্ধ পুরো ক্রিকেট দুনিয়া। শোক জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি)।


পাকিস্তানের হয়ে ৬৭ টেস্ট আর ১০৪টি ওয়ানডে খেলেছেন কাদির। ওয়ানডেতে ১৩২ আর টেস্টে নিয়েছেন ২৩৬টি উইকেট। ১৯৯০ সালে ৬ ডিসেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষবারের মতো টেস্ট খেলেন এই লেগস্পিনার। ১৯৯৩ সালে ২ নভেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে খেলা ওয়ানডেটি ছিল তার ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ।


খেলোয়াড়ি জীবন শেষে ধারাভাষ্যকার হিসেবেও জনপ্রিয় ছিলেন আবদুল কাদির। দায়িত্ব পালন করেছেন পাকিস্তান দলের প্রধান নির্বাচক হিসেবেও।

এই বিভাগের আরো খবর