রোববার   ২৬ জানুয়ারি ২০২০   মাঘ ১৩ ১৪২৬   ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১

‘গাম্বিয়া গাম্বিয়া’ স্লোগানে মুখর রোহিঙ্গা শিবির

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : নেদারল্যান্ডসের হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিজে) মঙ্গলবার (১০ ডিসেম্বর) রোহিঙ্গা গণহত্যার শুনানিকে কেন্দ্র করে কক্সবাজারের উখিয়া-টেকনাফ ক্যাম্পগুলোতে দোয়া মাহফিল করেছে শরণার্থী রোহিঙ্গারা।

 

মিছিল-সমাবেশের অনুমতি না পেয়ে ক্যাম্পের মসজিদ ও মাদ্রাসায় দোয়া মাহফিলের আয়োজন করে তারা। তবে ক্যাম্পের পাশে একটি ছোট জমায়েতে ‘গাম্বিয়া গাম্বিয়া’ বলে রোহিঙ্গাদের স্লোগান দিতে দেখা যায়।

 

শফিউর রহমান নামের এক ব্যক্তি ওই জমায়েতের একটি ভিডিও টুইটারে পোস্ট করেন। তিনি শরণার্থী ও অভিবাসীদের নিয়ে কাজ করেন বলে নিজের টুইটার প্রোফাইলে উল্লেখ করেছেন।

 

পোস্ট করা ভিডিওতে দেখা যায়, জমায়েতে অংশ নেওয়া রোহিঙ্গাদের উদ্দেশে বক্তব্য রাখছেন এক ব্যক্তি। এ সময় উপস্থিত রোহিঙ্গারা ‘গাম্বিয়া গাম্বিয়া’ বলে স্লোগান দিচ্ছিল।

 

প্রসঙ্গত, মঙ্গলবার আইসিজে-তে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিচার শুরু হয়েছে। মামলাটিতে বাদী হয়েছে আফ্রিকার ছোট্ট দেশ গাম্বিয়া। তাদের সমর্থনের ঘোষণা দিয়েছে কানাডা ও নেদারল্যান্ডস।

 

জানা গেছে, দিনটি উপলক্ষে মিছিল-সমাবেশের অনুমতি চেয়ে বাংলাদেশ সরকারের কাছে আবেদন করেছিল আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) নামে রোহিঙ্গা সংগঠন।তবে ওই প্রতিষ্ঠানটিকে বড় ধরনের সমাবেশ করার অনুমতি দেয়নি সংশ্লিষ্টরা। তাই ক্যাম্পগুলোতে ছোট পরিসরে মসজিদ ও মাদ্রাসায় দোয়া মাহফিল করেছে তারা।

 

নাম প্রকাশ না করার শর্তে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) এক নেতা বলেন, আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যার বিচার শুরু হতে যাচ্ছে। এই বিচার যথাযথ প্রক্রিয়ায় রোহিঙ্গাদের পক্ষে রায় পাওয়ার জন্য এখানে আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করতে চেয়েছিলাম। কিন্তু কর্মসূচি পালনে কর্তৃপক্ষের অনুমতি না পেয়ে মোনাজাত ও দোয়া মাহফিল করছি।

 

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, রোহিঙ্গারা ক্যাম্পে মিছিল-সমাবেশের অনুমতি চেয়েছিল কিন্তু দেওয়া হয়নি। এ বিচার নিয়ে যাতে ক্যাম্পে কোনো ধরনের অপ্রীতিকর অবস্থা সৃষ্টি না হয়, সে জন্য সংশ্লিষ্টরা সতর্ক রয়েছে।

এই বিভাগের আরো খবর