শনিবার   ২৪ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

কোরবানির বর্জ্য যত্রতত্র পড়ে থাকায় ডেঙ্গু রোগের আশঙ্কা

প্রকাশিত: ১৩ আগস্ট ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্ধারিত স্থানে কোরবানি করার আহ্বান জানিয়েছিলেন । কিন্তু নির্ধারিত স্থানে পশু কোরবানি করার কথা থাকলেও নগরের যত্রতত্র স্থানে কোরবানি করা হয়েছে।

 

ফলে নগরের বিভিন্ন স্থানের পশুর বর্জ্য, রক্ত, পানি এখনো অপসারিত হয়নি। অতিরিক্ত ময়লা আবর্জনা ও জমে থাকা রক্ত পানিতে ডেঙ্গু রোগের জীবানু বহনকারী এডিস মশা সৃষ্টি হওয়ার আশঙ্কা বেড়ে গেছে।

 

সরজমিনে দেখা যায় শহর ও শহরতলীর অনেক স্থানেই কোরবানির বর্জ্য পড়ে আছে। কোথাও আবার পুরোপুরি পরিস্কার করা হয়নি। শহরের বিভিন্ন সড়ক জুড়ে কোরবানি করা হয়েছে।

 

পশুর রক্ত, পানি, বর্জ্য ড্রেনে ফেলেছে। অতিরিক্ত বর্জ্যতে ড্রেনের পানি ঠিকভাবে নিষ্কাশন হচ্ছে না। এই জমে থাকা ময়লা পানি যথাসময়ে পরিষ্কার না হলে ড্রেনগুলো হয়ে উঠবে এডিস মশার প্রজননকেন্দ্র।

 

বর্জ্য থেকে তীব্র দূর্গন্ধ ছড়াচ্ছে। অন্য দিকে এডিস মশা জমা জন্মানোর ঝুঁকি বাড়ছে। ময়লা পানি ও বর্জ্যরে কারনে ডেঙ্গু রোগ বৃদ্ধির আতঙ্ক বাড়ছে।

 

গলাচিপা এলাকার বাসিন্ধা মো.রফিক বলেন, এলাকার বেশিরভাগ গরু এলাকাতেই কোরবানি করছে। ময়লা পানি এলাকার অনেক জায়গাতেই জমে আছে। আর ডেঙ্গুর যে মহামারি চলতাছে।


এই সময় সকলের আরো সচেতন হওয়া দরকার। সেটা হচ্ছে না। ময়লা পানিতে ডেঙ্গু রোগ হওয়ার সম্ভাবনা আরো বাড়তে পারে। আমি আমার বাড়ির ও আশেপাশের স্থান পরিষ্কার-পরিচ্ছন্ন করার চেষ্টা করছি।   


 
ডন চেম্বার এলাকার এলাকাসী আনোয়ার হোসেন বলেন, বাড়ির কাছে তাই রাস্তাতেই সবাই কোরবানি করছে। কেউ কেউ ভালোভাবে পরিষ্কার করছে।

 

তবে অনেকেই ঠিকভাবে ময়লা পরিষ্কার করে না। কোন রকম রক্তে পানি ঢেলে পরিষ্কার দিছে। ড্রেনের রক্ত, বর্জ্য পড়ে আছে। দূর্গন্ধে টেকা যাচ্ছে না।
 


চিটাগাংরোডের মুক্তিনগরের বাসিন্ধা কামাল উদ্দিন তার এলাকার অবস্থার বিষয়ে বলেন, ময়লা পুরোপুরিভাবে অপসারণ হয়নি। আর অনেক জায়গায় ময়লা পানি জমে আছে। দূর্গন্ধ তো আছেই।

 

সেটা হয়ত কিছুদিন পরে ঠিক হয়ে যাবে। কিন্তু ভয়টা হইলো ডেঙ্গু আবার বেড়ে যায় কিনা। জমে থাকা পানিতেই তো এডিস মশা জন্মায়।

 

উল্লেখ্য, কোরবানির পশুর বর্জ্য অপসারণে এবার ৩০টি টিমে ১৪ শ কর্মী নাসিকের ময়লা অপসারণের কাজে নিয়োজিত রয়েছে।

 

এই বিভাগের আরো খবর