শনিবার   ২৪ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

কাল সমাপনী পরীক্ষা, না.গঞ্জে পরীক্ষার্থী ৫৫৩২২ জন (সময়সূচি)

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) :  দশমবারের মত নারায়ণগঞ্জসহ সারাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা। এ বছর নারায়ণগঞ্জ জেলা হতে ১৫৭ টি কেন্দ্রে মোট ৫৫ হাজার ৩‘শ ২২ জন শিক্ষার্থী প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করবে। 
 
আগামীকাল (১৮ নভেম্বর) থেকে শুরু হয়ে ২৬ নভেম্বর শেষ হবে এ পরীক্ষা। এ পরীক্ষা সকাল ১১টায় শুরু হয়ে দুপুর দেড়টা পর্যন্ত চলবে। প্রথমদিন প্রাথমিক শিক্ষা পরীক্ষার বিষয় থাকবে  ইংরেজি ।
 
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এ বছর নারায়ণগঞ্জ জেলা হতে ১৫৭ টি কেন্দ্রে মোট ৫৫ হাজার ৩‘শ ২২ জন শিক্ষার্থী প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করবে। এরমধ্যে প্রাথমিক থেকে ৫১ হাজার ৬‘শ ৫ জন, ইবতেদায়ী  থেকে অংশগ্রহণ করবে ৩ হাজার ৭‘শ ১৭ জন শিক্ষার্থী।  


                                                                           
গত বছরের তুলনায় এ বছর ১ হাজার ৯’শ ৯ জন পরীক্ষার্থী কম রয়েছে। গত বছর  প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করেছিলো  ৫৭ হাজার ২‘শ ৩১ জন পরীক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক থেকে ৫৩ হাজার ৫‘শ ৭ জন, ইবতেদায়ী  থেকে অংশ গ্রহণ করে ৩ হাজার ৭‘শ ২৪ জন শিক্ষার্থী।
 
প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলে ও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে সমাপনী পরীক্ষার্থীদেরফ ফল দেয়া হচ্ছে। আগে এ পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।
 

এই বিভাগের আরো খবর