রোববার   ২৬ জানুয়ারি ২০২০   মাঘ ১৩ ১৪২৬   ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১

কাঞ্চনে অবৈধ ইটভাটায় বিপর্যয়ে পরিববেশ, গুড়িয়ে দেয়ার দাবি

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : রূপগঞ্জের কাঞ্চন পৌরসভার ১ ও ২ নং ওয়ার্ডে গড়ে উঠা অবৈধ ইটভাটায় পরিবেশ বিপর্যের হুমকি হযে দাড়িয়েছে। স্থানীয় প্রভাবশালী মহল ও সন্ত্রাসীদের ছত্রছায়ার ওই ইটভাটাগুলি চলছে বলে একাধিক সূত্র জানায়। অবৈধ ক্ষমতার জোরে স্কুল, কলেজ, মাদ্রাসার ও বাজার ঘেষে কয়েকটি ইটভাটা চলছে। 


এতে এলাকার তিন ফসলি জমি ও এলাকাবাসীর স্থাস্থ্য ঝুঁকি দেখা দিয়েছে। এলাকাবাসীর দাবি হাইকোর্টের নির্দেশনা মতে নারায়গঞ্জের বন্দর, ফতুল্লাসহ বিভিন্ন এলাকায় ইটভাটা গুড়িয়ে দেয়ার মত রূপগঞ্জের কাঞ্চন পৌরসভায় দুটি ওয়ার্ডে গড়ে উঠা অবৈধ ১৫ টি ইটভাটা জনস্বার্থে দ্রুত বন্ধসহ গুড়িয়ে দেয়া হউক। 


এলাকাবাসী জানায়, কাঞ্চন পৌরসভার ১ নং ২ নং ওয়াডের তারাইল ও বিরাবো এলাকায় বিআরবি-১ ও ২, এ আর বি ১ ও ২, কেবি এম, এমআরবিসহ ১৫টি ইটভাটা স্কুল কলেজ ও মাদ্রাসা প্রাইমারি স্কুল ও কিন্ডার ও বিরাবো বাজার ও কিন্ডার গার্ডেনের কাছাকাছি  থাকায় মারাত্মক বায়ূ দূষণ হয়ে পড়ে। 


এলাকাবসীর পক্ষে আলমগীর হোসেনসহ এলাকার গণ্যমান্য ও যুব সমাজ উক্ত অবৈধ ইটের ভাটা ও মাটি কাটার ট্রাকের দূষিত বায়ূর কারনে মারাতœক ক্ষতির ফলে প্রতিরোধ করলে ইভাটার মালিক আলিমুদ্দিনের সন্ত্রাসী ছেলে পনির ও শহিদুল্লা তাদের মামলা মোকদ্দমার ভয় দেখিয়ে হুমকি দেয়।

 

এক পর্যায়ে গত ৪ নভেম্বর পনির ও শহিদুল্লা ১০/১৫ জন লোক নিয়ে দুই লাখ চাঁদা দাবি করে মিথুন, মামুন, নুরআলম, মজিবরসহ আরো কয়েক এলাকাবাসির উপর  হামলা চালিয়ে মারধর করে ও কুপিয়ে মারাত্বক জখম করে। 


এ হামলায় আহতরা ১২ দিন যাবৎ রুপগঞ্জ স্বাস্থ্য কম্মেলেক্স ভর্তি থেকে চিকিৎসা নেয়। এ ঘটনায় আলমগীর হোসেন বাদী হয়ে রুপগঞ্জ থানায় অভিযোগ করলে থানা কর্তৃপক্ষ রহস্যজনক কারনে মামলা না নিলে ওই মাসেরই ২৪ তারিখ বিজ্ঞ চীফ জুডিশিয়াল গ অঞ্চল আদালতে পিটিশন মামলা দায়ের করেন। বিজ্ঞ আদালত ওই দিনই মামলাটি রুপগঞ্জ থানাকে এফআইআর হিসাবে গ্রহন করার জন্য আদেশ প্রদান করেন। বিজ্ঞ আদালতের নির্দেশে রুপগঞ্জ থানার কর্তৃপক্ষ মামলাটি ২৮ নভেম্বর রুজু করেন। যাহার নং- ৯৭(১১)১৯। ধারা ৩৮৫/৩২৬/৩০৭/৩৭৯ দন্ডবিধি। 


এদিকে মামলার বাদি আলমগীর জানান, মামলা রুজু হওয়ার পর ১ ডিসেম্বর পনির ও শহিদুল্লা বাহিনী অমানুষিক ভাবে মারপিট করে মামলা তুলে নিতে বলে। এতে গুরুতর আহত হয়ে আলমগীর বর্তমানে রুপগঞ্জ স্বাস্থ্য কম্পেলেক্স ভর্তি রয়েছেন। এ ঘটনায় এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। 


এলাকাবাসি জানান, আসামীরা এলাকায় প্রকাশ্যে ঘুরাফেরা করলেও পুলিশ আসামীদের গ্রেফতার করছেনা। এ সুযোগে তারা এলাকায় ত্রাস ও তান্ডবলীলা চালিয়ে যাচ্ছে এবং এলাকার নিরীহ লোকজনকে ভয়ভীতি ও হুমকি প্রদর্শন করে আসছে। 


কাঞ্চন পৌরসভার ১ ও ২ নং ওয়ার্ডে তারাইল ও বিরাবো অবস্থিত ১৫ টি ব্রিক ফিল্ড ২০১৩ ও ২০১৯ সালের বিধান মোতাবেক এবং মাননীয় প্রধান মন্ত্রির তিনফসলীয় জমিতে স্থাপনা না করার জন্য নিষেধ থাকার পরও কাঞ্চন পৌরসভায় মাননীয় নির্দেশ অমান্যক্রমে তিনফসলীয় জমিতে ইটের ভাটায় স্থাপন করিয়া জমি নষ্ট করছে। ফলে এসব অবৈধ ইট ভাটা উচ্ছেদ করতে জেলা প্রশাসক বরাবর ২ নভেম্বর আবেদন করেন তারা। 


প্রসঙ্গত, মহামান্য হাইকোর্ট ডিভিশন মাননীয় বিচারপতি জনাব এফ.আর.এম নাজমুল হাসান ও কে.এম কামরুল কাদেরদ্বয় গত ২৬ নভেম্বরের রিট পিটিশন নং- ৯১৬/১৯ তারিখের শুনানির প্রেক্ষিতে ঢাকা নারায়ণগঞ্জসহ ৫টি জেলায় অবৈধ ইটভাটা ১৫ দিনের মধ্যে মোবাইল কোর্টের মাধ্যমে বন্ধ করার জন্য আদেশ প্রদান করেন। 
 

এই বিভাগের আরো খবর