বুধবার   ২১ আগস্ট ২০১৯   ভাদ্র ৬ ১৪২৬   ১৯ জ্বিলহজ্জ ১৪৪০

কর পরিধি বৃদ্ধির লক্ষ্যে নারায়ণগঞ্জে কর জরিপ শুরু

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নারায়ণগঞ্জে কর অঞ্চলে কর পরিধি বৃিদ্ধর লক্ষ্যে কর জরিপ কার্যক্রম শুরু হয়েছে। কর অঞ্চলের কর্মকর্তারা বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে স্পট এসেমেন্টের মাধ্যমে এই কার্যকর শুরু করেছেন।


মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে নগরীর সস্তাপুর এলাকার আমন্ত্রণ কমিউনিটি সেন্টারে আয়কর জরিপের উদ্বোধন এবং স্পস্ট এসেসমেন্টের মাধ্যমে নতুন টিআইএন গ্রহণকারী ব্যবসায়ীদের মাঝে সনদ তুলে দেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (ট্যাক্স এন্ড লিগ্যাল এন্ড এনফোসমেন্টে)  হাফিজ আহমেদ মোর্শেদ।


প্রধান অতিথির বক্তব্যে হাফিজ আহমেদ মোর্শেদ জানান, করের আওতা পরিধি বাড়ানোর জন্য দেশব্যাপি আয়কর জরিপ চালানো হচ্ছে। এই কার্যক্রমে হাউজ প্রোপারটি, ছোট বড় ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনায় স্পট সার্ভের ম্যাধমে যে সব ব্যবসায়ী কর প্রদানের যোগ্য তাদের করের আওতায় নিয়ে আসা হবে। 


তিনি আরও জানান, ইতিপূর্বে কর কর্মকর্তারা কোন স্থানে গেলে প্রশ্নের সম্মুখিন হতেন। কিন্তু এবার  কর্মকর্তাদের  পোষাক ও আইডি কার্ড প্রদান করা হয়েছে যাতে তারা সুষ্ঠুভাবে এই জরিপ কাজ পরিচালনা করতে পারেন। 


নারায়ণগঞ্জ কর অঞ্চলের কর কমিশনার নাজমুল করিম বলেন, যেসব ব্যবসায়ী টিআইএন গ্রহণ করেননি। কিন্তু করের আওতায় আসতে চার তাদের কষ্ট করে কর অফিসে আসতে হবেনা। আমাদের কর্মকর্তারা তাদের ব্যবসা প্রতিষ্ঠান বা বাড়িতে যাবেন স্পট  এসেসমেন্ট করে  সেখানেই তাদের টিনএন সনদ প্রদান করবে।


নারায়ণগঞ্জ অঞ্চলের কর কমিশনার নাজমুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্সের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোরশেদ সারোয়ার সোহেল, নারায়ণগঞ্জের অতিরিক্ত কর কমিশনার আব্দুস সবুর খান, বাংলাদেশ ট্যাক্সেস এমপ্লয়ীজ ওয়েল ফেয়ার এসোসিয়েশন এর সহ-সভাপতি আলহাজ্ব লোকমান হোসেনসহ আরো অনেকে।

এই বিভাগের আরো খবর