শনিবার   ৩০ মে ২০২০   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭   ০৭ শাওয়াল ১৪৪১

করোনা চিকিৎসায় নজরুল হোমিও হল, করছেন আর্তমানবতার সেবাও

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২ মে ২০২০  

একদিকে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা অপরদিকে লকডাউনে থাকা অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে নিউ হাজিগঞ্জ এলাকার নজরুল হোমিও মেডিক্যাল হল। এখানে করোনার উপসর্গ নিয়ে আসা ৫০০ এবং করোনা আক্রান্ত ২০ জন রোগী  চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন বলে জানা গেছে। 

 

হোমিও হলের চিকিৎসক ডা. মো.রফিকুল ইসলাম করোনা রোগীদের চিকিৎসার পাশাপাশি আর্ত মানবতার সেবায় কাজ করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন। করোনা প্রাদুর্ভাবের পর থেকেই নারায়ণগঞ্জের নিউ হাজীগঞ্জ এলাকার আইইটি স্কুলের সামনে আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছেন তিনি। মানুষের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছেন ঈদ উপহারসমাগ্রী। বৃহম্পতিবার সকালে ১৮০ জন অসহায় দরিদ্রদের মাঝে শাড়ি, লুঙ্গি ও থ্রি পিস ঈদউপহার হিসেকে বিতরণ করা হয় এই হোমিও মেডিক্যাল হলের উদ্যোগে। 

 

নারায়ণগঞ্জে করোনার উপসর্গ দেখা দেয়ার পর নজরুল হোমিও হলে ৫ শতাধিক ব্যক্তি এবং করোনা আক্রান্ত ২০জন সুস্থ হয়েছেন। অপরদিকে করোনার উপসর্গ এবং করোনা আক্রান্ত জেলা পুলিশ এবং কারারক্ষীদের অনেকেই নজরুল হোমিও হলের চিকিৎসক ডা. রফিকুল ইসলামের চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। 

 

জানা গেছে, ডা. রফিকুল ইসলাম ১৯৭৯ সাল থেকে হোমিও চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। তিনি ১৯৮৮ ও ৯৮ সালের বন্যা দুর্গত মানুষকে ফ্রি চিকিৎসাসহ ত্রাণসামগ্রী বিতরণ করেছিলেন। বর্তমান করোনা রোগের ভয়াবহতার কথা চিন্তা করে তিনি মার্চের শেষ পর্যায়ে হোমিওপ্যাথিক চিকিৎসা ব্যবস্থা দিয়ে করোনা উপসর্গের চিকিৎসা দিয়ে আসছেন। নজরুল হোমিও হলে তিনি ছাড়াও ডা. ইফতেখারুল ইসলাম খান, ডা. মাজহারুল ইসলাম খান, ডা.ওয়াহিদুল ইসলাম খান এবং তার কন্যা ডা. কামরুন নাহার চিকিৎসা সেবা দিয়ে আসছেন।


এ ব্যপারে ডা.রফিকুল ইসলাম বলেন, করোনা আক্রান্ত ব্যক্তি যদি সচেতন হন এবং কিছু দিক নির্দেশনা মেনে চলেন তাহলে এ রোগ নিরাময় হওয়া সম্ভব। এ রোগে আক্রান্ত ব্যক্তি বেশি বেশি ভিটামিন সি ও জিঙ্ক, গরম পানি খেতে হবে। নিয়মিত হাত ধৌত করতে হবে। সুরক্ষা সামগ্রী ব্যবহারসহ ও সামাজিক দুরত্ব মেনে চলতে হবে।

 

এছাড়াও করোনা আক্রান্তদের হোমিও চিকিৎসার ঔষধ আর্সেনিক এলবাম দিয়ে চিকিৎসা দিয়ে সুফল পাওয়া গেছে। বিপদে মানুষের পাশে মানুষই সহযোগিতা করবে। মানুষ মানুষের জন্য এই কথাটিকে মনে রাখলে কোন বাধাই মানুষকে দমাতে পারবে না।
 

এই বিভাগের আরো খবর