বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

করোনা এখনো প্রাণঘাতী ভাইরাস: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২ জুন ২০২০  

আমাদের সতর্ক থাকা দরকার। করোনা এখনো প্রাণঘাতী ভাইরাস। এটি এখনো অনেক শক্তিশালী বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) জরুরি কর্মকাণ্ডবিষয়ক পরিচালক মাইকেল রায়ান।


করোনা দুর্বল হয়ে পড়েছে, ইতালির একজন চিকিৎসা বিশেষজ্ঞের এমন দাবির পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।


ইতালির চিকিৎসকের দাবী প্রেক্ষিতে মাইকেল রায়ান বলেন, এটি মোটেও এমন নয়। তিনি ভুল করে থাকতে পারেন।  অনেক বেশি টেস্টিংয়ের ফলে হয়তো আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। তার মানে এই নয় যে, ভাইরাসটি দুর্বল হয়ে পড়েছে। আমাদের সতর্ক থাকা দরকার। এটি এখনো প্রাণঘাতী ভাইরাস।


এর আগে ইতালির মিলান শহরের সান রাফায়েল হাসপাতালের প্রধান চিকিৎসক আলবার্তো জাংরিলো রোববার দেশটির আরএআই টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, বাস্তবতা হলো ইতালিতে ভাইরাসটি ক্লিনিক্যালি আর নেই। এক অথবা দুই মাস আগে যে অবস্থা ছিল গত ১০ দিনে তা পরিমাণগত বিবেচনায় ক্ষুদ্রাতিক্ষুদ্র পর্যায়ে চলে এসেছে।

 

গত ফেব্রুয়ারিতে ইতালিতে করোনা শনাক্ত হওয়ার পর এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৩ হাজার ৪৭৫ জনের। আক্রান্তের সংখ্যার দিক দিয়ে বিশ্বে ইতালির অবস্থান ষষ্ঠ। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৩ হাজার ১৯৭ জন। তবে দেশটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমতে শুরু করায় লকডাউনসহ বেশকিছু বিধি-নিষেধ শিথিল করেছে ইতালি সরকার।

 

এই বিভাগের আরো খবর