সোমবার   ২৫ মে ২০২০   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭   ০২ শাওয়াল ১৪৪১

করোনার টিকা সারাবিশ্বে একযোগে দিবে সানোফি

প্রকাশিত: ১৫ মে ২০২০  

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের ফার্মাসিটিক্যালস কম্পানি সানোফি করোনার টিকা সারা বিশ্বে একযোগে পৌঁছে দেওয়ার কথা জানিয়েছে। সবার আগে যুক্তরাষ্ট্রের বাজারে ছাড়ার প্রতিশ্রুতি থেকে সরে এসেছে সানোফি।

 

বিতর্কের মুখে সানোফির চেয়ারম্যান সার্জ ওয়েনইবার্গ বলেছেন, আমি স্পষ্ট করে বলতে চাই: কোনও দেশকে নির্দিষ্টভাবে অগ্রিম চালান দেওয়া হবে না। তিনি দাবি করেন, হাডসনের বক্তব্য ভুলভাবে প্রচারিত হয়েছে।


সানোফির সিইও পল হাডসন বলেছিলেন, টিকার গবেষণায় অর্থ বিনিয়োগ করার ঝুঁকি নিয়েছে যুক্তরাষ্ট্র, ফলে তারাই পাবে সবার আগে। তার এই মন্তব্যের পর ফ্রান্স সরকারের পক্ষ থেকে বড় ধরনের সমালোচনা ও চাপের মুখে পড়ে ওষুধ নির্মাতা প্রতিষ্ঠানটি।


ফরাসী প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপ জানান, সবার টিকার প্রাপ্যতার বিষয়টি নিয়ে কোনও আলোচনা হতে পারে না। এরপরই সানোফির চেয়ারম্যান সবার জন্য টিকার সমান প্রাপ্যতা নিশ্চিত করার ঘোষণা দিয়েছেন।


করোনার টিকা কোন দেশে আগে বা কোন দেশে পরে দেওয়া হবে না। সানোফির চেয়ারম্যান জানান, আমাদের বেশ কয়েকটি উৎপাদনশীল সংগঠন রয়েছে। এর মধ্যে কয়েকটা যুক্তরাষ্ট্রেও রয়েছে। ৩২ টি দেশে ৭৩ টি শিল্প পরিচালনা করে সানোফি।


বিশ্বজুড়ে অনেক চেষ্টা সত্ত্বেও এখন পর্যন্ত করোনার কোন ভ্যাকসিন আবিষ্কার হয়নি। এদিকে এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়ন ঘোষণা করেছে, করোনা নিয়ে গবেষণার জন্য ৮০০ কোটি ডলারের তহবিল গড়ে তোলা হবে।