বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

ওজন কমানোসহ দেহে শক্তি বাড়ায় নাশপাতি

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : শরীরের অতিরিক্ত ওজন কারোই কাম্য নয়।তাছারা অতিরিক্ত ওজন শরীরের জন্য খুবই ক্ষতিকর। অতিরিক্ত ওজন হচ্ছে রোগের বাসা। তাই যত তাড়াতাড়ি সম্ভব এই মেদ কমিয়ে ফেলাই উত্তম।


জানেন কি, একটি মাত্র ফলেই আপনি এই সমস্যার সমাধান পেয়ে যাবেন। বাজারে এই ফলটি খুব সহজে পাওয়া যায়। লাউয়ের মতো দেখতে হালকা হলুদ রঙের মিষ্টি ও রসালো স্বাদের এ ফলটি নাম নাশপাতি। খেতেও বেশ সুস্বাদু এই ফল। তাছাড়া এই ফলের রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। চলুন তবে জেনে নেয়া যাক নাশপাতির স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

 

# নাশপাতিতে ফাইবার থাকায় এই ফল খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে ও ক্ষুধা কম লাগে। ফলে অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে।
# এটি হজমশক্তি বাড়ায়। নাশপাতিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। যা হজমশক্তি বাড়ায় ও কোষ্ঠকাঠিন্য দূর করে। ভালো ফল পেতে খোসাসহ নাশপাতি খাওয়া উচিত।

 

# ডায়াবেটিস রোগীদের জন্য নাশপাতি খুবই উপকারি। লো গ্লাইসোমিক ফল হওয়ায় নাশপাতি খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।
# নাশপাতিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা শরীরের রোগ প্রতিরোদ ক্ষমতা বাড়ায়। নিয়মিত নাশপাতি খেলে ত্বক, দাঁত এবং হাড়ের স্বাস্থ্যও ভালো থাকে।

 

# নাশপাতিতে থাকা ম্যাগনেশিয়াম, কপার স্নায়ুর কার্যকারিতা উন্নত করে। এতে মস্তিষ্কের ক্ষমতাও বাড়ে। এছাড়া পটাশিয়ামের ভালো উৎস হওয়ায় নাশপাতি উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। এতে হৃদরোগে ঝুঁকিও কমে।
# নাশপাতি শক্তির ভালো উৎস। তাই ব্যায়ামের আগে ও পরে নাশপাতি খেতে পারেন।

এই বিভাগের আরো খবর