বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৮ ১৪২৬   ১৮ রমজান ১৪৪০

উন্মেষের ২৮ বছর পূর্তি ও অভিষেক

প্রকাশিত: ১৪ মার্চ ২০১৯  

সংবাদ বিজ্ঞপ্তি (যুগের চিন্তা ২৪) :‘এসো বন্ধ্যা ভূমিতে আনি প্রাণের জোয়ার’ শ্লোগান নিয়ে উন্মেষ সাংস্কৃতিক সংসদ পালন করবে তার ২৮ বছর পূর্তি, অভিষেক এবং লেখক, গবেষক ড. সৈকত আসগর ও সাংবাদিক বংশী সাহা স্মৃতি সম্মাননা অনুষ্ঠান। 

 

শুক্রবার (১৫ মার্চ) বিকেলে নারায়ণগঞ্জ (চাষাড়া) কেন্দ্রীয় শহীদ মিনারে-এ ২৮ বছর পূর্তি, অভিষেক ও স্মৃতি সম্মাননা অনুষ্ঠিত হবে ।

 

১৯৯০ এর ২৩ মে মানবমুক্তির অচলায়তন ভাঙার কোরাস কণ্ঠে নিয়ে উন্মেষ তার পথচলা শুরু করে। নারায়ণগঞ্জের সকল প্রগতিশীল সামাজিক, সাংস্কৃতিক আন্দোলনে উন্মেষের ভূমিকা সর্বজনবিদিত। আগামী ২৩ মে ২০১৯ উন্মেষের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। আগামী ২০২০ সালে উন্মেষের ৩০ বছর পূর্তির মহোৎসব। এ উৎসবকে কেন্দ্র করে উন্মেষের ব্যাপক পরিকল্পনা রয়েছে। শুক্রবার (১৫ মার্চ) উন্মেষের ২৮ বছর পূর্তির এ আয়োজন সেই উৎসবেরই শঙ্খধ্বনি।

 

উন্মেষ প্রতিবছরের ন্যায় লেখক, গবেষক ড. সৈকত আসগর ও সাংবাদিক বংশী সাহা স্মৃতি সম্মাননায় ভূষিত করবে নারায়ণগঞ্জের সংস্কৃতি আন্দোলনের পরিচিত কণ্ঠস্বর লেখক, গবেষক, সংগঠক সংস্কৃতিজন রনজিত কুমার (মরণোত্তর)-কে। এ বছর রনজিত কুমারের জীবদ্দশাতেই তাঁর হাতে এ সম্মাননা তুলে দেয়ার পরিকল্পনা ছিল উন্মেষের।

 

কিন্তু গত ২ জানুয়ারি ২০১৯ হঠাৎ রনজিত কুমারের না ফেরার দেশে চলে যাওয়া নারায়ণগঞ্জে সংস্কৃতি অঙ্গনে নেমে আসে শোকের ছায়া। উন্মেষ সেই শোককে শক্তিতে পরিণত করতে চায়। উন্মেষ মনে করে কোন শিল্পী বা সৃষ্টিশীল মানুষের মৃত্যু নেই, তাঁরা অনন্তকাল থাকবেন মানুষের মননে। উন্মেষ তাই এই সংগ্রামী মানুষটিকে এই সম্মাননায় ভূষিত করে তাঁর স্মৃতিকে ধরে রাখতে চায় আগামী প্রজন্মের জন্যে।

 

এ আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাষ্টি মফিদুল হক, রনজিত কুমারের সহধর্মিনী সঞ্চিতা শর্মা। আলোচনা করবেন খেলাঘর নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি রথীন চক্রবর্তী, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের উপদেষ্টা  রফিউর রাব্বি এবং উন্মেষের প্রতিষ্ঠাতা সদস্য প্রদীপ ঘোষ বাবু। 

 

সবশেষে থাকবে উন্মেষের ২৮ বছর পূর্তি উপলক্ষে গত ৮ ও ৯ মার্চ দুইদিনব্যাপী সংগীত, আবৃত্তি, একক অভিনয় ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক পরিবেশনা ।

 

উন্মেষের  শহীদ মিনারের-এ ২৮ বছর পূর্তি, অভিষেক ও স্মৃতি সম্মাননার আয়োজনে সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মীসহ সকলের উপস্থিতি থাকার জন্য সংগঠনের পক্ষ থেকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে ।

 

বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে উন্মেষের সাধারণ সম্পাদক শুভ বণিক কতৃক গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখিত তথ্য জানানো হয় ।

এই বিভাগের আরো খবর